Home / স্বাস্থ্য টিপস / ডিম খাওয়ার পর যে খাবারগুলো ভুলেও খাবেন না

ডিম খাওয়ার পর যে খাবারগুলো ভুলেও খাবেন না

পুষ্টিগুণে ভরপুর একটি সুস্বাদু খাবার হচ্ছে ডিম (Egg)। যা ছোট বড় সবারই বেশ পছন্দের একটি খাবার। ডিম (Egg) স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী। তাইতো অনেকেই সকালের নাশতায় কিংবা সহজ কোনো খাবার হিসেবে ডিমকে বেছে নেন। প্রোটিনে (Protein) ভরপুর এই খাবারটি নানাভাবে খেয়ে থাকেন সবাই।ডিম

ডিম খাওয়ার পর যে খাবারগুলো ভুলেও খাবেন না

জানেন কি, সুস্বাদু ও পুষ্টিকর (Nutritious) এই ডিম খাওয়ার পর এমন কিছু খাবার রয়েছে যেগুলো ভুলেও খাওয়া উচিত নয়। কেননা এইসব খাবার (Food) আপনার জন্য বয়ে আনতে পারে ভয়ানক বিপদ। চলুন তবে জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে যেগুলো ডিম (Egg) খাওয়ার পর খাওয়া একদমই মানা-

সয়া দুধ- ভুলেও সয়া মিল্কের সঙ্গে Egg খাবেন না। এতে দেহে প্রোটিনের শোষণ বাধাপ্রাপ্ত হয়।

পারসিমন- পারসিমন হলো একরকম মিষ্টি জাপানি ফল। Egg খাওয়ার পর এই ফল খেলে গ্যাস্ট্রিকের সমস্যা (Gastric problems) দেখা দেয়।

চিনি- ডিম আর চিনি একসঙ্গে মিশলেই সেখান থেকে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড (Amino acids) তৈরি হয়। যা রক্তকে জমাট বাধিয়ে দেয়। তাই ডিমের পর চিনি নয়।

বেকন- ডিমের সঙ্গে বেকনের কম্বিনেশন বিশ্ব জুড়েই খুব জনপ্রিয়। ব্রেকফাস্ট (Breakfast) টেবিলে এই দুটি খাদ্য একসঙ্গেই পরিবেশন করা হয়। কিন্তু বেকন এবং Egg এই দুয়ের মধ্যেই থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। সেই সঙ্গে ফ্যাট (Fat)। এই দুটি একসঙ্গে খেলে সঙ্গে সঙ্গেই এনার্জি (Energy) পাওয়া যায় কিন্তু একটু পরেই তা ভ্যানিশ হয়ে যায়। ফলে শরীর ক্লান্ত অবসন্ন হয়ে পড়ে।

চা- ডিম এবং চা অনেকেই একসঙ্গে খান। বিশেষত অনেক ভাজাভুজিতে Egg মেশানো হয়। আবার ডিম ভাজার সঙ্গে চা কিংবা কফিও অনেকে পছন্দ করেন। কিন্তু এই দুই খাবার একসঙ্গে হজম (Digestion) করা বেশ কঠিন। এছাড়াও এখান থেকে হতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও। যা পরবর্তীকালে শরীরকে ড্যামেজ (Damage) করে দেয়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

সর্দিতে নাক বন্ধ

সর্দিতে নাক বন্ধ থাকলে ঘরোয়া চিকিৎসা জেনে নিন

সর্দিতে নাক বন্ধ থাকলে ঘরোয়া চিকিৎসা জেনে নিন। শীতে অনেকেরই অসাবধানতাবশত ঠান্ডা লেগে যায়। এর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *