Home / ত্বকের যত্ন / ব্রণ কমাতে সাহায্য করে গাজর

ব্রণ কমাতে সাহায্য করে গাজর

ত্বকের সমস্যার মধ্যে সবচেয়ে পরিচিত সমস্যা হলো ব্রণ(Acne)। অনেকেরই ব্রণের সমস্যা আছে। বিশেষ করে কিশোর-তরুণ বয়সীরা এ সমস্যায় বেশি ভোগেন। জীবনযাপনে নিয়মহীনতা, মানসিক চাপ(Stress), অনিদ্রা, অপুষ্টি, দূষণ- এমন আরও অনেক কারণই ব্রণের জন্য দায়ী। ব্রণ(Acne) থেকে চুলকানি, দাগ এসব তো আছেই! ব্রণের সমস্যায় বেশি ভুগে থাকেন তৈলাক্ত ত্বকের(Oily skin) অধিকারীরা। এই সমস্যা থেকে মুক্তি পেতে নানাজন নানাকিছু ব্যবহার করেন।ব্রণ

ব্রণ কমাতে সাহায্য করে গাজর

বোল্ডস্কাই প্রকাশ করেছে এমন একটি ঘরোয়া প্রতিকারের কথা বলব, যা ব্যবহার করলে আপনি ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মু্ক্তি পাওয়া সম্ভব। সেটি হলো গাজরের রস(Carrot juice)। গাজরের জুস ভিটামিন এ এবং সি-এর সমৃদ্ধ উৎস। ভিটামিন এ হল প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant), যা ত্বকের জন্য খুব উপকারী। এটি ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে, পাশাপাশি ব্রণ(Acne) কমাতেও সহায়তা করে।

গাজরের জুসের মাস্ক
ত্বককে রক্ষা করতে এবং ব্রণ দূর করতে গাজরের রস(Carrot juice) সরাসরি মুখে লাগাতে পারেন। প্রথমে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে শুকিয়ে নিন। এরপর গাজরের রসে কটন প্যাড ভালোভাবে ডুবিয়ে এটি পুরো মুখে লাগান। পুরোপুরি না শুকোনো পর্যন্ত মুখে রেখে দিন। এরপর ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। কাঙ্ক্ষিত ফলের জন্য প্রতিদিন এটি ব্যবহার করুন।

গাজরের জুস এবং সি সল্ট
১ টেবিল চামচ গাজরের রস(Carrot juice) ও ১ চা চামচ সি সল্ট নিয়ে ভালোভাবে মেশান। কটন প্যাড ব্যবহার করে আক্রান্ত জায়গায় মিশ্রণটি লাগান। কিছুক্ষণ আলতো করে মুখ ম্যাসাজ(Massage) করুন। পুরোপুরি শুকিয়ে না যাওয়া পর্যন্ত এটি আপনার মুখে রেখে দিন। এরপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। একদিন পরপর এটি ব্যবহার করুন।

গাজরের জুস এবং মুলতানি মাটি
একটি গাজরের রস ও পরিমাণমতো মুলতানি মাটির(Multani soil) গুঁড়া একসঙ্গে ভালোভাবে মেশান। এবার এই পেস্টটি আপনার মুখে লাগান। ১৫ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

গাজরের জুস এবং অলিভ অয়েল
২ টেবিল চামচ গাজরের রস ও ১ চা চামচ অলিভ অয়েল(Olive oil) ভালোভাবে মিশিয়ে নিন। এরপর কটন প্যাড ব্যবহার করে আক্রান্ত স্থানে মিশ্রণটি প্রয়োগ করুন। ১৫ মিনিট রেখে তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন। এই প্রতিকারটি সপ্তাহে একবার করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে

রোজায় ত্বকের যত্ন নিবেন যে ভাবে। এবার রোজা এসেছে গরমে। রোজায় দীর্ঘক্ষণ পানাহার বর্জন বা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *