Home / স্বাস্থ্য টিপস / বুকে ব্যথা মানেই হার্টের সমস্যা নয়

বুকে ব্যথা মানেই হার্টের সমস্যা নয়

ব্যস্ততা বাড়ছে। কাজের চাপের সঙ্গে সঙ্গে বাড়ছে চাপা টেনশন(Tension)। মাঝে মধ্যেই অনুভব করছেন বুকে ব্যথা। তবে বুকে ব্যথা মানেই যে হার্টের সমস্যা(Heart problem)-এমনটা কিন্তু মনে করার কোনো কারণ নেই। মানসিক চাপের কারণেও হতে পারে বুকের ব্যথা। ঋতুস্রাবের আগে কিংবা ভারি কিছু ওঠানোর কারণেও বুকে pain হতে পারে। আবার প্রচণ্ড ভয় কিংবা মানসিক অস্বস্তি থেকেও এই ব্যথা দেখা দিতে পারে। কীভাবে বুঝবেন আপনার ব্যথার ভাষা?বুকে ব্যথা

বুকে ব্যথা মানেই হার্টের সমস্যা নয়

আসুন জেনে নেওয়া যাক, ঠিক কী কী কারণে হতে পারে বুকে ব্যথা :

১. অতিরিক্ত ভয় পেলে: প্রচণ্ড ভয় পাওয়ার পর বুকের ব্যথায় আক্রান্ত হওয়ার কারণটা নিঃসন্দেহে মানসিক। চিকিৎসকদের মতে, একজন রোগী প্রচণ্ড বুকে pain নিয়ে তাৎক্ষণিক চিকিৎসার জন্য চিকিৎসকের শরাণাপন্ন হলে অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে তার বুকে ব্যথার পেছনের হৃদযন্ত্রের কোনো ভূমিকা নেই।

২. ভার্টিগো প্রবণতা থাকলে: মানসিক কারণ থেকে হওয়া বুক ব্যথার উপসর্গগুলো ভয় পাওয়ার উপসর্গের সঙ্গে মিলে যায়, যেমন–বুক ব্যথার(Chest pain) সঙ্গে রোগীর প্রচণ্ড ঘাম হবে, শরীরে কাঁপুনি দেখা দেবে, দম আটকে যাওয়ার জোগার হবে। আর দেখা দিতে পারে পেটের গোলমাল, বমিভাব, শারীরিক ভারসাম্য হারানো ইত্যাদি।

৩. মানসিক কারণে হওয়া বুক ব্যথা বুকেই অনুভূত হয়: ভয় বা মানসিক চাপ(Stress) থেকে হওয়া ব্যথা বুকে শুরু হয় এবং তা যতক্ষণ স্থায়ী হয় ততক্ষণ একই স্থানে অনুভুত হয়। তবে হৃদরোগজনীত ব্যথা শুরু হয় বুকে এবং শরীরের অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ে, যেমন-চোয়াল, কাঁধ, হাত ইত্যাদি।

৪. বুকের অনান্য জায়গায় ব্যথা: হৃদযন্ত্র থাকে শরীরের বাম পাশে। তাই হৃদরোগের উপসর্গ হিসেবে দেখা দেওয়া ব্যথা(Pain) বাম পাশেই অনুভুত হয়। কালেভদ্রে বুকের মাঝখানেও ব্যথা হতে দেখা গেছে। তবে বুকের অন্য যেকোনো অংশে ব্যথা(Pain) হলে তার নেপথ্যের কারণটা মানসিক হওয়ার সম্ভাবনাই বেশি।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *