Home / লাইফস্টাইল / গরমে সতেজ থাকতে গোসলের পানিতে মেশান এই ৩টি উপাদান

গরমে সতেজ থাকতে গোসলের পানিতে মেশান এই ৩টি উপাদান

গরমে সতেজ থাকতে গোসলের পানিতে মেশান এই ৩টি উপাদান। গরমে সতেজ থাকা চ্যালেঞ্জের বিষয়। কারণ চারপাশের দূষণ, গরম আবহাওয়াসহ সংক্রমণ(Infection) ব্যাধির উৎপাত, সব মিলিয়ে বাড়তি পরিচর্যার মধ্যে সবারই থাকা উচিত। এ সময় সঠিক খাদ্যাভাস(Eating habits), পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ ভালো কিছু অভ্যাস রপ্ত করার মাধ্যমে সতেজ থাকা সম্ভব। সকালে ঘুম(Sleep) থেকে উঠে সারাদিনের কাজের ধকল সহ্য করে সতেজ হতে গোসলের বিকল্প নেই।গরমে সতেজ থাকতে

গরমে সতেজ থাকতে গোসলের পানিতে মেশান এই ৩টি উপাদান

জানেন কি, আপনার হাতের কাছেই আছে এমন কিছু আয়ুর্বেদিক উপাদান, যা গোসলের পানিতে মেশালেই স্ট্রেস(Stress) কমবে নিমেষে। ক্লান্তি তো দূর হবেই, ঘামের গন্ধও দূরে পালাবে। জেনে নিন কোন উপাদান-

তুলসি পাতা: তুলসি পাতা(Basil leaf) ব্যবহার করতে পারেন পানিতে। এক বালতি পানিতে ৫-৭টি তুলসি পাতা ফেলে ১৫ মিনিট অপেক্ষা করুন। এ সময়ের মধ্যেই তুলসি পাতায় থাকা নানা উপকারী উপাদান পানির সঙ্গে ভালো করে মিশে যাবে। নিয়মিত তুলসি পাতা ভেজানো পানি দিয়ে গোসল করলে ত্বকের বিভিন্ন সংক্রমণ ও চর্মরোগ(Dermatitis) থেকে মুক্তি মেলে।

ক্যামোমাইল টি ব্যাগ: ক্যামোমাইল টি ব্যাগ মেশাতে পারেন গোসলের পানিতে। এজন্য একটি বাটিতে ২ কাপ পানি নিয়ে তাতে ২-৩টি ক্যামোমাইল চায়ের টি ব্যাগ রেখে কিছুক্ষণ ফুটিয়ে নিন।

পানি ঠান্ডা হলে গোসলের পানিতে চায়ের মিশ্রণটি মিশিয়ে নিয়ে গোসল করুন। ইচ্ছে হলে ক্যামোমাইল চায়ের পরিবর্তে পানিতে ২-৩ ফোঁটা ক্যামোমাইল এসেনশিয়াল অয়েলও(Chamomile Essential Oil) মেশাতে পারেন।

গোলাপের পাপড়ি: গোলাপের পাপড়ির উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে। গোসলের পানিতে ২-৩টি গোলাপ ফুলের পাপড়ি(Rose petal) ফেলে ২ মিনিট অপেক্ষা করুন। তারপর গোসল করে নিন।

প্রতিদিনের কর্মব্যস্ততা শেষে বাড়ি ফিরে এ উপায়ে গোসল করলে ত্বকের আর্দ্রতা(Humidity) বজায় থাকবে, বাড়বে সৌন্দর্যও। এ ছাড়াও গোলাপজল শরীর ঠান্ডা করে। এতে শারীরিক এবং মানসিক স্ট্রেসও কমতে শুরু করে, দূর হয় ঘামের গন্ধও।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেঝেতে ঘুমানোর

গরমে মেঝেতে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা জানেন কী?

গরমে মেঝেতে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা জানেন কী? তীব্র তাপদাহে পুড়ছে দেশ। এমন দিনে একটুর স্বস্তির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *