Home / স্বাস্থ্য টিপস / গরমে সুস্থ থাকতে যা খাবেন এবং যা খাবেন না

গরমে সুস্থ থাকতে যা খাবেন এবং যা খাবেন না

গরমে অতিষ্ঠ জনজীবন। এই সময়ে খুব সহজে রোগে আক্রান্ত(Infected) হয় মানুষ। তাই গরমে সুস্থ থাকতে চাই বাড়তি যত্ন। জীবনযাপনে একটু সতর্ক না হলেই রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) কমে যেতে পারে। গরমে কিভাবে সুস্থ থাকা যাবে চলুন জেনে নেওয়া যাক।সুস্থ থাকতে

গরমে সুস্থ থাকতে যা খাবেন এবং যা খাবেন না

কোমল ঠাণ্ডা পানীয়
গরমকালে বাজার থেকে প্রচুর পরিমাণে কোমল পানীয়(Soft drink) কিনে বাড়িতে জমিয়ে রাখেন সবাই এবং গরম লাগলেই সেগুলো ফ্রিজ থেকে বের করে পান করেন। এই জাতীয় পানীয়তে যেসব উপাদান থাকে তা শরীরের জন্য ক্ষতিকর। গরমে শরীর ঠাণ্ডা রাখতে হলে ডাবের পানি, তাজা ফলের শরবত, লেবুর রস(Lemon juice) খেতে পারেন।

তেলেভাজা খাবার
বাজারের তেলেভাজা বা জাঙ্কফুড(Junk food) খাওয়া যাবে না। এ সময়টাতে বাড়িতেও খুব বেশি তেল-মসলা দিয়ে রান্না করা খাবার না খাওয়াই ভালো। তার পরিবর্তে মৌসুমি ফল খান। আম, তরমুজ, কলার মতো ফল বেশি করে খান।

সবজি ও ফল
মৌসুমি সবজির কোনো বিকল্প নেই। রেড মিট বাদ দিয়ে বেশি করে সবজি(Vegetable) খান। পাতলা মাছের ঝোল খান। এসব খাবার আপনার শরীর সুস্থ রাখবে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। এ ছাড়া প্রতিদিন চেষ্টা করুন পানি আছে এমন রসালো ফল(Fruit) খাওয়ার।

প্রসেস্‌ড ফুড
খুব বেশি পরিমাণে প্রসেস্‌ড ফুড এখন খাওয়া চলবে না। মাঝে মাঝে খেতে পারেন। তবে যতটা সম্ভব এড়িয়ে চলুন। এমন খাওয়ার চেষ্টা করুন, যা পেট(Stomach) ঠাণ্ডা রাখে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

অ্যাসিডিটি

ওষুধ ছাড়াই অ্যাসিডিটি কমানোর ‍ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির (Acidity) সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। সব বয়সীদেরই এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *