Home / স্বাস্থ্য টিপস / প্রস্রাব করার সময় পেটে টান, জ্বালা ও অন্য সমস্যা? জেনে নিন ঘরোয়া সমাধান

প্রস্রাব করার সময় পেটে টান, জ্বালা ও অন্য সমস্যা? জেনে নিন ঘরোয়া সমাধান

প্রস্রাব করার সময় পেটে টান, জ্বালা ও অন্য সমস্যা? জেনে নিন ঘরোয়া সমাধান। বর্তমান পরিস্থিতিতে যে কোনও মানুষ যে কোনও সময় একাধিক শারীরিক সমস্যায়(Physical problem) ভুগতে পারেন। এই সমস্যাগুলির মধ্যে অন্যতম একটি হল ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা প্রস্রাবের সমস্যা(Urinary problem)। কিডনিতে স্টোন হওয়া থেকে একাধিক ইস্যুতে হতে পারে এই সমস্যা। আর এর থেকে দেখা দিতে পারে ভয়ঙ্কর রোগ। চিকিত্সকরা বলছেন, ভারতীয়দের মধ্যে এই সমস্যা খুব বেশিভাবে দেখা যায়। তাও আবার বিশেষভাবে পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি।প্রস্রাব করার সময়

প্রস্রাব করার সময় পেটে টান, জ্বালা ও অন্য সমস্যা? জেনে নিন ঘরোয়া সমাধান

ডাক্তার দেখিয়ে, ওষুধ(Medicine) খেয়ে অবশেষে কমে এই সমস্যা। চিকিত্সকদের মধ্যে ই-কোলাই নামে একটি ব্যাকটেরিয়াই এই রোগের উত্স। একবার হলে এই ব্যাকটেরিয়ার(Bacteria) প্রভাব একজনের মধ্যে বারবার দেখা দিতে পারে বলেও জানানো হচ্ছে। তবে, চিকিত্সা বিজ্ঞানের সঙ্গে সঙ্গে কিছু ঘরোয়া টোটকা আপনাকে এই রোগের প্রকোপ থেকে মুক্তি দিতে পারে সহজেই।

এক নজরে দেখে নিন কী সেই টোটকা-

ভিটামিন সি জাতীয় খাবার খেলে সহজেই রোখা সম্ভব এই সমস্যা। বিশেষ করে টমেটো(Tomato), কমলালেবু, বাধাকপি, ব্রকোলি জাতীয় খাবার খেলে শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন সি ঢুকবে। মিটবে এই সমস্যা।

ক্যানবেরি জুস। একটু দামী হলেও, এই ফল বাজারে অতি সহজেই পাওয়া যায়। আর তা বাড়িতে এনে জুস বানিয়ে খেলে আটকানো যায় কিডনি স্টোন(Kidney Stone)।

বেকিং সোডা। সাধারণ ভাবে এই বস্তুটি আমাদের বাড়িতে কেক বা বিশেষ ধরণের ভাজা খাওয়ার তৈরি করতে প্রয়োজন পড়ে। কিন্তু, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের ক্ষেত্রে এক গ্লাস জলে ২ চামচ বেকিং সোডা(Baking soda) গুলে খেলে তা অতি সহজেই উপকারে আসে।

চিকিৎসকরা প্রতিদিনের খাবারের তালিকায় আদা ও রসুন(Garlic) রাখার কথা বলছেন।কারণ এই দুটি সবজিই অ্যান্টি ব্যাকটেরিয়াল বলেই গণ্য করা হয়। সেই সঙ্গে রয়েছে আনারসের রসও। গরমকালে অতি সহজেই বাজারে পাওয়া যায় আনারস। আর তাই তা নিয়ে এসে আনারসের রস(Pineapple juice) খাওয়ার কথা বলা হচ্ছে।

এ তো গেল না হয় ঘরোয়া টোটকার কথা। তবে, এগুলো ছাড়াও খেতে হবে পর্যাপ্ত পরিমাণে জল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

অ্যাসিডিটি

ওষুধ ছাড়াই অ্যাসিডিটি কমানোর ‍ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির (Acidity) সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। সব বয়সীদেরই এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *