Home / রান্না ঘর / গোলাপজাম তৈরি করুন মাত্র ৪টি উপকরণেই

গোলাপজাম তৈরি করুন মাত্র ৪টি উপকরণেই

গোলাপজাম অনেকেরই পছন্দের মিষ্টি(Sweet)। ছোট-বড় সবাই গোলাপজাম খেতে পছন্দ করেন! তবে সবসময়ই তো মিষ্টির দোকান থেকেই কিনে খেয়ে থাকেন গোলাপজাম! এবার না হয় ঘরেই তৈরি করুন।গোলাপজাম

গোলাপজাম তৈরি করুন মাত্র ৪টি উপকরণেই

চাইলে কিন্তু ঘরেই খুব সহজে তৈরি করে নিতে পারেন, অসম্ভব মজার গোলাপজাম। জানলে অবাক হবেন, মাত্র ৪টি উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় গোলাপজাম।

তাও আবার মিষ্টির দোকানের মতো একেবারেই পারফেক্ট। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। তাহলে আর দেরি কেন জেনে নিন গোলাপজাম তৈরির রেসিপি-

উপকরণ:
১. খোয়া ক্ষীর ১ কেজি
২. ময়দা ৫০ গ্রাম
৩. চিনি পরিমাণমতো
৪. ঘি প্রয়োজনমতো

পদ্ধতি
প্রথমে ১ লিটার পানি আর ২৫০ গ্রাম চিনি(Sugar) মিশিয়ে জ্বাল দিয়ে রস বানিয়ে নিতে হবে। রস যেন ঘন হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রয়োজনে বাড়তি চিনি যোগ করতে হবে। একটি চামচ ডুবিয়ে দেখে নিন রসটি তার পিছনে সমানভাবে লেগে যাচ্ছে কি-না।

এদিকে খোয়া ক্ষীর আর ময়দা(Flour) একসঙ্গে নিয়ে মাখিয়ে নিন ভালো করে। তার মধ্যে ৪-৫টি এলাচের দানা মিশিয়ে নিতে হবে। এতে ঘ্রাণটা সুন্দর আসবে। অন্যদিকে ময়দা দিলে ক্ষীর মাখো মাখো হয়। এবার ছোট ছোট গোল করে গোলাপজাম তৈরি করে নিতে হবে।

এবার ডুবো ঘিয়ের মধ্যে গোলাপজামগুলো লাল করে ভেজে নিয়ে তারপর রসের পাত্রে ডুবিয়ে দিন। রস থেকে মিষ্টি বাইরে বেরিয়ে আসবে প্রথমে। তবে চামচ দিয়ে আলতো হাতে চাপ দিয়ে রসের মধ্যেই ডুবিয়ে রাখুন মিষ্টিগুলোকে।

যতটা বেশিক্ষণ রাখতে পারবেন, তত রস শোষণ করে নরম ও রসে টয়টম্বুর হয়ে যাবে গোলাপজাম। এরপর গরম গরম পরিবেশন করুন জিভে জল আনা গোলাপজাম। গরম না খেতে চাইলে, ফ্রিজে রেখে ঠান্ডা করে খান মজাদার এই মিষ্টি(Sweet)।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ফিরনি

বিয়ে বাড়ির ফিরনি তৈরি করুন এবার বাড়িতেই

খাওয়ার শেষে পাতে একটু মিষ্টি দেওয়া হলে পূর্ণতা মেলে। ফিরনি, মিষ্টি, জর্দা ইত্যাদি নানা পদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *