Home / বিউটি টিপস / মেকআপ ব্যবহারে যে ৪টি ভুল আপনার দূর করা উচিত

মেকআপ ব্যবহারে যে ৪টি ভুল আপনার দূর করা উচিত

মেকআপ(Makeup)-এ বদভ্যাস নিয়ে বলতে গেলে সানিয়া আর তানিয়ার ঘটনা আনতে হয়! আমারই প্রতিবেশী দুই বোন! সানিয়া তেমন একটা সাজগোজ করা পছন্দ করে না। কিন্তু তানিয়া যে কোনো ব্র্যান্ডের মেকাপ ও যে কোনো Makeup tool নিয়ে অনেক আগ্রহ দেখায়। এটা ভালো হলেও এর সাথে তানিয়া কিছু ভুল করে। তা হলো, তানিয়া মেকাপ ও মেকাপ টুলসগুলোর কোনো যত্ন নেয় না।
মেকআপ

মেকআপ ব্যবহারে যে ৪টি ভুল আপনার দূর করা উচিত

নিজের ত্বকের যত্ন(Skin care) রাখতে হলে আপনার ব্যবহৃত মেকআপ ও মেকআপ টুলগুলোর যত্নও গুরুত্বের সাথে নিতে হবে। কারণ, নতুন নতুন সাজগোজে মেকআপের ভূমিকা অপরিহার্য। তবে মনে রাখতে হবে যত দামী বা ভালো কোম্পানির মেকাপ হোক না কেন তা আপনার ত্বকের বন্ধু না! তাই যত তাড়াতাড়ি সম্ভব মেকআপ(Makeup) তুলে ফেলুন। সাথে সাথে নিচের সবগুলো মেকআপ-এ বদভ্যাস পরিহার করুন।

১) গোসলখানায় প্রসাধনী রাখা
গোসলখানায় প্রসাধনী রাখা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। কিন্তু এ কাজটি আমরা অনেকেই করে থাকি। গোসলখানার আর্দ্রতা ব্যাকটেরিয়া(Bacteria) উৎপাদন করতে সাহায্য করে যা পাউডার ফাউন্ডেশন, আইশ্যাডো(Eyeshadow) ও অন্যান্য মেকাপ সরঞ্জামের ক্ষতিসাধন করে। কাজেই প্রসাধন সামগ্রী সবসময় ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখা উচিত ।

২) মেকআপ ব্রাশ পরিষ্কার রাখা
নিয়মিত মেকাপ ব্রাশগুলোকে পরিষ্কার রাখার ক্ষেত্রে আমরা অনেকেই অবহেলা করে থাকি। কিন্তু অপরিচ্ছন্ন ব্রাশ আমাদের ত্বকের ক্ষতি(Skin damage) করে। ব্রাশ পরিষ্কার করার জন্য বেবি শ্যাম্পু(Shampoo) অথবা সাবান ব্যবহার করা যেতে পারে। রাতের বেলা পরিষ্কার করে রাখলে সারারাত ধরে ব্রাশগুলো শুকিয়ে যাবে, সকালবেলায় আপনার শুকানোর জন্য আর অপেক্ষায় থাকতে হবে না! তবে ব্যবহার করুন আর নাই করুন সপ্তাহে একদিন নিয়ম করে Makeup ব্রাশগুলো পরিষ্কার করুন।

৩) মেকআপ নিয়ে ঘুমিয়ে পড়া
মুখে খুব দ্রুততম সময়ে ব্রণ(Acne) ওঠার একটি কারণ হলো, মেকআপ নিয়ে ঘুমিয়ে পড়া। এ কাজটি কখনোই করা উচিত না। বাইরে থেকে এসে আপনি যদি খুব টায়ার্ড হয়ে পড়েন, তাহলে মেকাপ রিমুভারটা(Makeup remover) বিছানার কাছেই রেখে দিতে পারেন। খেয়াল রাখবেন রিমুভার-এ যাতে পর্যাপ্ত পরিমাণে ময়েশ্চারাইজার ও ভিটামিন-ই(Vitamin E) থাকে। আপনার বিছানা সব সময়ে পারিষ্কার রাখবেন। নোংরা বিছানায় ঘুমালেও মুখে ব্রণ উঠতে পারে।

৪) মেয়াদ উত্তীর্ণ প্রসাধন সামগ্রী ব্যবহার করা
মেয়াদউত্তীর্ণ প্রসাধন(Expired cosmetics) সামগ্রী ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকারক। মেয়াদ ফুরিয়ে যাওয়া মাত্রই আপনার প্রসাধনীটি ফেলে দিন তা সে যত দামী বা সাধেরই হোক না কেন! সাধারণত, প্রসাধন সামগ্রীর মেয়াদ এক বছর থাকে, তবে মাশকারার মেয়াদ হয় ৩ মাস।

যখন আপনার ত্বক(Skin) সুস্থ ও মসৃণ থাকে, কেবল তখনই মেকাপ ব্যবহার করলে আপনাকে সুন্দর দেখাবে। যত দামি ব্র্যান্ডের মেকাপ আর মেকাপ টুলস-ই ব্যবহার করুন না কেন, ত্বক(Skin) ভালো না থাকলে আপনার মুখে ভালো করে মেকাপ বসবে না। অনেক সুন্দর করে সাজার পরও সুন্দর মুখটা মলিন দেখাবে! তাই, ঝেড়ে ফেলুন আপনার এই ছোট্ট ছোট্ট সব মেকআপ-এ বদভ্যাস এবং সুস্থ, মসৃন ত্বককে সাজান নিজের মনের মত করে!

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *