Home / বিউটি টিপস / ভাত দিয়েই তৈরি করুন ত্বক ফর্সাকারী ক্রিম

ভাত দিয়েই তৈরি করুন ত্বক ফর্সাকারী ক্রিম

জাপানিদের ত্বক(Skin) দেখলে নিশ্চয়ই আফসোস হয়! তাদের সবার ত্বকই দাগহীন, ফর্সা ও কোমল। এমনকি তাদের ত্বক(Skin) এতোটাই মসৃণ এবং টানটান যে, বয়স্কদেরকে দেখলেও কিশোরী মনে হয়। এজন্য অবশ্য বিশেষ নিয়ম-কানুন মেনে ত্বকের যত্ন(Skin care) নিয়ে থাকেন তারা। জানলে অবাক হবেন, জাপানিরা কেমিকেলযুক্ত প্রসাধনী নয় বরং প্রাকৃতিক উপাদান দিয়েই ত্বকের যত্ন নেন।ত্বক

ভাত দিয়েই তৈরি করুন ত্বক ফর্সাকারী ক্রিম

বাঙালি মানেই ভাত পাগল। একদিন ভাত না খেলে কারো দিন ভালো কাটে না। তাই সবার ঘরেই প্রতিদিন ভাত রান্না হয়ে থাকে। জানেন কি, ভাত ব্যবহারেই ত্বক(Skin) হতে পারে ফর্সা ও দাগহীন।

চালে ও ভাতে থাকা বিভিন্ন পুষ্টি(Nutrition) উপাদান ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বককে ফর্সা ও দাগহীন করতে সাহায্য করে। এ ছাড়াও ত্বকের তৈলাক্ত ভাব কমায়। ভাত দিয়ে তৈরি ফেসপ্যাক(Facepack) মুখের বড় লোমকূপের সমস্যাও দূর করে।

চালে ফেরিউলিক অ্যাসিড(Ferulic acid) থাকে। এটি একটি অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বককে ফ্রি র্যাডিকেলের হাত থেকে রক্ষা করে। ত্বকের মৃত কোষ দূর করে নতুন কোষ উৎপাদনে সাহায্য করে ভাতে থাকা পুষ্টিগুণ।

এ ছাড়াও ত্বকের রক্ত প্রবাহকে উন্নত করে রাইস ফেস ক্রিম। এটি অ্যান্টি-এজিং(Anti-aging) হিসেবে কাজ করে, ফলে বয়সের ছাপ পড়ে না মুখে। শুধু ত্বক(Skin) নয় চুলের জন্যও ভাত, চালের পানি, ভাতের মাড় এসব উপাদান খুবই উপকারী। এবার তবে জেনে নিন ভাত দিয়ে হোয়াইটেনিং ক্রিম তৈরি করবেন যেভাবে-

রাইস জেল ক্রিম মাস্ক

একটি ছোট বাটিতে ২ টেবিল চামচ চাল পানিতে ভিজিয়ে রাখুন। ৫-১০ মিনিট পর চালগুলো ভালো করে ধুয়ে নিন। এবার একটি প্যানে সামান্য পানি দিয়ে চালগুলো সেদ্ধ করে নিতে হবে।

ভাতগুলো যেন অনেকটা নরম হয়; তাহলে চামচ দিয়েই ব্লেন্ড করে নিতে পারবেন। তা না হলে ব্লেন্ডার ব্যবহার করতে হবে। ভাত ব্লেন্ড করার পর অ্যালোভেরা জেলে(Aloe vera gel) মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল রাইস জেল ক্রিম মাস্ক।

এবার একটি কটন প্যাড দিয়ে মুখে ব্যবহার করুন এ ক্রিম। ১০-১৫ মিনিট মুখে রেখে এরপর ধুয়ে ফেলুন। এ রাইস জেল ক্রিম ব্যবহারের ফলে ত্বকের মৃত কোষ(Dead skin cells) দূর হবে। ফলে প্রাকৃতিকভাবেই ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *