Home / লাইফস্টাইল / সঙ্গীর খিটখিটে মেজাজ সামলাবেন যেভাবে

সঙ্গীর খিটখিটে মেজাজ সামলাবেন যেভাবে

এক সঙ্গে থাকতে হলে অনেক সময় সঙ্গীর অনেক রকম আচরণ(Behavior) চোখে পড়ে এবং পড়বেই। এটাই স্বাভাবিক। কারণ, পরিবেশ পরিস্থিতি সময় সব সময় মানুষের আচরণকে এক রকম থাকতে দেয়। অনেক সময় দেখা যায় যে, সম্পর্কের বছর ঘুরতেই অনেক দুজনেই অথবা একজন খিটখিটে(Irritable) স্বভাবের হয়ে ওঠেন। কিছুই যেন তাদের ভালো লাগে না। সারাক্ষণ মেজাজ(Mood) গরম। সব সময় দোষ খোঁজা, ভুল ধরা, অতীতের সাথে তুলনা করা, অন্যের সাথে তুলনা করা সহ নানান ব্যাপার সামনে হাজির হতে থাকে।মেজাজ

সঙ্গীর খিটখিটে মেজাজ সামলাবেন যেভাবে

কথায় কথায় নালিশ করা, রাগারাগি করা, এমনকি তুচ্ছ বিষয়কেও বড় করে তোলা সঙ্গীর এমন আচরণ যদি পরিলক্ষিত হয় তাহলে বুঝতে হবে আপনাদের সম্পর্ক খারাপের দিকে যাচ্ছে। তাই বেশি দেরি হওয়ার আগেই এখনই সময়, এ সমস্যা সমাধানের উপায় খুঁজে বের করা। তাহলে জেনে নিন খিটখিটে স্বভাবের সম্পর্কটি আবারো স্বাভাবিক করবেন যেভাবে।

১। আপনি শান্ত থাকুন
সবচেয়ে প্রথম ও বাস্তবসম্মত উপায়টি হচ্ছে এক পক্ষকে শান্ত থাকতে হবে। উলটো দিকের মানুষটি খিটমিট করলে আপনিও যদি উত্তেজিত(Excited) হয়ে পড়েন, তাহলে সম্পর্ক নষ্ট হতে সময় লাগবে না। মাথা ঠাণ্ডা রাখুন, বোঝার চেষ্টা করুন যে কেন তিনি এমন করছেন। আপনি শান্ত থাকলে অপর পক্ষ একা একা বেশিক্ষণ খিটিমিটি চালিয়ে যেতে পারবেন না।

২. সবকিছুকে মনের গভীরে নেবেন না
রাগের মাথায় মানুষ অনেক কিছুই বলে, সবকিছুকে সিরিয়াসলি মনে নিয়ে নেবেন না। ছোটখাটো অনেক কিছুই সম্পর্কে ঘটতে পারে, সেসব দেখেও না দেখার ভান করুন। পাত্তা দিলেই ঝামেলা বাড়বে।

৩. সুযোগ বুঝে আলোচনা করুন
যখন তাঁর মন ভালো থাকবে বা আপনারা অন্তরঙ্গ(Intimate) অবস্থায় থাকবেন, তখন তাঁর সঙ্গে আলোচনা করুন। জানতে চান তাঁর এমন আচরণের কারণ, আপনি যে কষ্ট পান সেটাও জানান। পাশাপাশি এও জানিয়ে দিন যে আপনি সর্বদা তাঁর পাশে আছে এবং যেকোনো সাহায্য করতে আপনি রাজি।

৪. তাঁকে খুশি করার চেষ্টা করুন
একটা মানুষ অকারণে খিটখিটে স্বভাবের হয়ে যায় না, বরং প্রচণ্ড মানসিক অশান্তি(Mental turmoil) থেকে এটা হয়। কারণটা যদি জানতে নাও পারেন, চেষ্টা করুন প্রিয় মানুষটিকে খুশি করার, সারপ্রাইজ দেওয়ার।

৫. সম্ভব হলে তাঁর চাপ কমান
যে কারণে মানুষটি এমন খিটখিটে স্বভাবের হয়ে উঠেছেন, সম্ভব হলে তাঁর সেই চাপটি কমানোর ব্যবস্থা করুন। পারিবারিক হোক বা আর্থিক, অফিসের কাজ হোক বা বাড়ির কিংবা কোনো মানসিক কষ্ট- পাশে একজন মানুষ পেলে সকলেরই ভালো লাগে।

৬. তাঁর প্রশংসা করুন, ভালোবাসা দেখান
প্রশংসা ও ভালোবাসা এমন দুটি জিনিস, যা যেকোনো মানুষের মন নরম করতে বাধ্য। সঙ্গী খিটখিটে স্বভাবের হয়ে গেলে আপনি বাড়তি ভালোবাসা দিয়ে অভাবটা পূরণ করে দিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘর ঠান্ডা

এই গরমে এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কৌশল জেনে নিন

এই গরমে এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কৌশল। দেশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে চলছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *