Home / চুলের যত্ন / মাথার টাক পড়া কমায় যেসব খাবার

মাথার টাক পড়া কমায় যেসব খাবার

বয়সের সঙ্গে সঙ্গে অনেকেরই চুলের ঘনত্ব কমে যায়। আবার অল্প বয়সেই অনেকের মাথায় টাক পড়া শুরু হয়। প্রাকৃতিক উপায়ে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। কিছু খাবার(Food) আছে, যা দৈনন্দিন খাদ্যতালিকায় রাখলে টাক পড়া কমবে।টাক পড়া

মাথার টাক পড়া কমায় যেসব খাবার

পুষ্টিবিদরা বলেন, চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে বা চুল(Hair) ওঠা কমাতে তিনটি খাবার অনেক উপকারী ভূমিকা পালন করতে পারে। যেমন-

কাঠবাদাম বা আমন্ড: বাদামটিতে প্রচুর পরিমাণে বায়োটিন(Biotin) নামের যৌগ থাকে, যা চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে এবং চুল ওঠা কমাতে সাহায্য করে। রোজ সকালে খালি পেটে ৮-১০টা কাঠবাদাম খেয়ে টাক পড়া অনেকটা প্রতিরোধ করা যেতে পারে।

ডিম: ডিমেও অনেক পুষ্টিগুণ রয়েছে এবং তার মধ্যে অন্যতম হচ্ছে— বায়োটিন বা প্রচুর পরিমাণে ভিটামিন বি৭। তাই চুল(Hair) উঠে যাওয়া নিয়ে যারা চিন্তিত থাকেন, তারা নিয়মিত ডিম খেলে উপকার পেতে পারেন। এ ছাড়া ডিমে প্রচুর পরিমাণে প্রোটিনও রয়েছে, যা চুলের বৃদ্ধি ও চুল শক্ত করতে সাহায্য করে।

স্ট্রবেরি: স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে উপকারী সিলিকা রয়েছে, যা চুলের বৃদ্ধির জন্য অন্যতম উপকারী উপাদান হিসেবে কাজ করে। স্ট্রবেরি(Strawberrie) নিয়মিতভাবে খেলে চুল বৃদ্ধি হয়। এ ছাড়া স্ট্রবেরিতে রয়েছে এলাজিক অ্যাসিড এবং এটি চুল ওঠা আটকাতে সাহায্য করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

গরমে চুল ভালো রাখার সহজ ৪টি উপায়

ঘরে-বাইরে সবখানেই রোদের তাপ। সঙ্গে আছে ধুলাবালুও। আবহাওয়ার এই চরম অবস্থার প্রভাব পড়ছে আমাদের চুলে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *