Home / বিউটি টিপস / টোনার ছাড়াই মেকআপ তুলুন এই সাতটি উপায়ে

টোনার ছাড়াই মেকআপ তুলুন এই সাতটি উপায়ে

মেকআপ(Makeup) তুলতে গিয়েই যদি দেখেন টোনার শেষ তাহলে চিন্তা শুরু হয়ে যায় বৈকি! কিন্তু মেকআপ তুলতে সব সময়ে যে টোনার লাগবেই তারও কোনও মানে নেই। বরং টোনার ছাড়া আর কীভাবে মেকআপ(Makeup) তুলে ফেলা যায় সেটা জেনে রাখা ভাল। এবং যে যে উপকরণের কথা বলা হবে সেগুলি আপনার ত্বকের জন্য উপকারীও বটে।মেকআপ

টোনার ছাড়াই মেকআপ তুলুন এই সাতটি উপায়ে

১. দুধ
আগেকার সেই গল্পের কথা মনে আছে, যেখানে রাণীরা দুধ দিয়ে স্নান করতেন? দুধ খুব ভাল ক্লিনজার(Cleanser)। এটি যে কোনও ভারী মেকআপ সহজেই তুলে দিতে পারে। আর দুধের মধ্যে থাকা প্রোটিন তো অবশ্যই স্কিনের জন্য ভাল। মেকাপ(Makeup) তুলতে হলে তাই অল্প দুধ নিয়ে নিন। এটি যেন হোল মিল্ক মানে ফ্যাট(Fat) যুক্ত দুধ হয়। এবার এই দুধের মধ্যে তুলো চুবিয়ে মেকআপ সহজেই তুলে নেওয়া যায়। এটা স্কিনকে হাইড্রেটও করবে।

২. বেকিং সোডা আর মধু
খুব ভাল দুটো উপাদান মেকআপ(Makeup) তোলার জন্য। তবে এই দুটো উপাদান একবারে মিশিয়ে কোন পেস্ট বানাবার দরকার নেই। একটা তুলোয় বা কাপড়ে অল্প মধু নিন। এর ওপর দিয়ে এক চিমটে বেকিং সোডা(Baking soda) ছড়িয়ে দিন। এবার মেকআপের জায়গায় এটি ঘষে মেকাপ (Makeup) তুলে নিন। খুব জোরে জোরে স্ক্রাব করতে যাবেন না। এতে স্কিন খুব ভাল এক্সফোলিয়েটও হয়ে যাবে।

৩. নারকেল তেল
নারকেল তেল(Coconut oil) দিয়ে মেকাপ একবার তুললে আপনার আর অন্য কোনও টোনারের কথা মনেও আসবে না। এর মধ্যে তিন ধরণের ফ্যাটি অ্যাসিড থাকে তা স্কিনে গিয়ে স্কিন খুব ভাল ময়েশ্চারড করে। হাতে অল্প নারকেল তেল নিয়ে মুখে হাল্কা হাতে অল্প রাব করে নিন। ১০ মিনিট রেখে দিন। তারপর তুলোয় করে মুখ থেকে তেল তুলতে গেলেই দেখবেন মেকআপ(Makeup) উঠে আসছে।

৪. শশার রস
ত্বকের জন্য শশা খুবই ভাল। তাই শশার রস(Cucumber juice) বা শশা দিয়ে নানা রকম প্যাক তৈরি করে আপনি এতদিন ব্যবহার করেছেন। কিন্তু শশার রস দিয়ে কখনও মেকআপ(Makeup) তুলেছেন? আশা করি না। তাহলে এবার তুলেই দেখুন মেকাপ একদিন শশা দিয়ে। আমাদের ঘরে শশা তো থাকেই। আপনি চাইলে শশা কেটে তার থেকে রস বের করে নিতে পারেন। সেই রসে তুলো চুবিয়ে তারপর মেকআপ তুলে নিতে পারেন। আর নয়তো শুধু স্লাইস করে শশা কেটে সেটি মুখে ঘষলেও অনায়াসে মেকআপ(Makeup) উঠে আসবে।

৫. স্টিম
স্টিম দিয়ে মেকআপ(Makeup) তোলা! এ আবার কেমন পদ্ধতি! এক কথায় অনবদ্য। এর জন্য একটা পাত্রে আগে জল গরম করে নিন। ফুটিয়ে নিতে হবে না। যখন মনে হবে আপনি গরম জলের সামনে বসতে পারবেন, আপনার কষ্ট হবে না, তখনই ওই জল ব্যবহার করবেন। একটা পাতলা টাওয়েল নিয়ে সেটা দিয়ে মুখ মাথা অবধি ঢেকে গরম জলে স্টিম নেবেন। এতে কি হবে, স্কিনের পোর্স খুলে যাবে আর যাবতীয় ময়লা মুখের ওপর উঠে আসবে। আর যেহেতু মুখ ভেপে যাবে, তাই স্টিকি মেকাপ (Makeup) নরম হয়েও আসবে। এতে মেকাপ তুলতে সুবিধে হবে। আপনি চাইলে অন্য কোনও ভাবে মেকআপ(Makeup) তোলার পরেও এই স্টিম নিতে পারেন। আরও ভাল ভাবে মুখ পরিষ্কার হয়ে যাবে।

৬. পেট্রোলিয়াম জেলি
শীতকাল আসছে, অতএব আমাদের সকলের ঘরে এই জিনিসটি ঢুকতে শুরু করবে। একেই তাহলে কাজে লাগান না মেকাপ তুলতে। হাত দিয়ে একটু জেল নিয়ে মুখে মেখে নিন। অল্প নিলেই হবে। তারপর তুলোয় করে মুখ মুছে নিন। এটা দুই বার করলেই সম্পূর্ণ মেকআপ(Makeup) উঠে আসবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের উজ্জ্বলতা

গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া ৬টি ফেসপ্যাক

গরমকাল মানেই রোদের তীব্রতা। এই তীব্রতায় ত্বক (Skin) ধীরে ধীরে উজ্জ্বলতা হারিয়ে হয়ে ওঠে শুষ্ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *