Home / চুলের যত্ন / পার্লারে না গিয়ে ঘরে বসেই হেয়ার স্পা করার বিশেষ পদ্ধতি

পার্লারে না গিয়ে ঘরে বসেই হেয়ার স্পা করার বিশেষ পদ্ধতি

চুলের যত্নে(Hair care) আমরা কত কিছুই না করে থাকি। বিউটি পার্লার থেকে সেলুন যেখানেই যান না কেন সবখানেই দেখবেন নারী-পুরুষ সমান ভাবে চুলের যত্ন নিচ্ছে। সবার একটি প্রত্যাশা ঘন, কালো,এবং রেশমী চুল। চুলের জন্য হেয়ার স্পা(Hair spa) অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা আমাদের চুল পড়া(Hair fall) বন্ধ করে, চুলের গোড়ায় শক্তি যোগায়, এবং চুলকে ঘন, কালো মসৃণ করে তোলে ।হেয়ার স্পা

পার্লারে না গিয়ে ঘরে বসেই হেয়ার স্পা করার বিশেষ পদ্ধতি

কিন্তু সময় এবং সুযোগের অভাবে আমাদের সবারই পার্লারে গিয়ে হেয়ার স্পা(Hair spa) করে চুলের যত্ন নেয়ার বিশেষ সুযোগ হয়ে ওঠে না। সেইসাথে পার্লারে হেয়ার স্পা করার খরচ অনেক বেশি। তাই যারা ঘরে বসেই ঘরে বিদ্যমান উপাদানসমূহ নিয়ে কার্যকরী হেয়ার স্পা করতে চান তাদের জন্যই আমাদের এই আলোচনা।

হ্যা বন্ধুরা, তাহলে চলুন দেখে নেয়া যাক পার্লারে না গিয়ে ঘরে বসেই কিভাবে কার্যকরী হেয়ার স্পা(Hair spa) করবেন তার বিস্তারিত পদ্ধতি সমূহ।

হেয়ার স্পা করার উপকরন সমুহঃ

ঘরে বসে হেয়ার স্পা করার জন্য যে সমস্ত উপকরণসমূহ লাগবে তা নিম্নরূপঃ

বাদাম তেল(Almond oil)
অলিভ অয়েল
নারিকেল তেল
ঘি
ডিম
মধু(Honey)
কলা
দুধ এবং
টক দই(Sour yogurt)

মনে রাখবেন প্রত্যেকটি উপাদান যেন ভার্জিন অর্থাৎ খাঁটি হয়। টকদই যদি আপনার ঘরে বানানো থাকে তাহলে এর ভাল উপকারিতা পাবেন।। তাহলে চলো বন্ধুরা দেখে নেয়া যাক প্রাণ আরে না গিয়েই ঘরে বসে কিভাবে Hair spa করবেন তার বিশেষ পদ্ধতি সমূহ।

ঘরে বসে হেয়ার স্পা করার বিশেষ পদ্ধতি সমূহঃ
ঘরে বসে হেয়ার স্পা(Hair spa) করার জন্য আপনাকে কিছু ধাপ ক্রমান্বয়ে অতিক্রম করতে হবে। নিন্মে ধাপ সমূহ বিস্তারিত আলোচনা করা হলোঃ

চুলে তেল লাগানোঃ
এটি হেয়ার স্পার প্রথম ধাপ। প্রথমেই অলিভ অয়েল, নারিকেল তেল(Coconut oil), বাদাম তেল, ঘি সবকিছু একটি পাত্রে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর তোলা বা হাতের সাহায্যে চুল(Hair) ভালোভাবে তেল লাগিয়ে নিন মাথা আচড়িয়ে নিলে ভালো হয়। মনে রাখবেন তা যেন অবশ্যই চুলের গোড়ালি পর্যন্ত ভালোভাবে পৌঁছায়।

চুলে স্টিম করতে হবেঃ
চুলে স্টিম দেয়া হেয়ার স্পা(Hair spa) এর দ্বিতীয় ধাপ। প্রথমে হালকা গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে নিতে হবে । এরপর তোয়ালে চেপে পানি ফেলে দিন। তারপর তোয়ালে টি দিয়ে চুল সমেত মাথা ভালোভাবে পেচিয়ে বেধে নিন।

এটি Hair spa মিশ্রন সমূহ চুলের গোড়ায় এবং মাথার ত্বকে পৌঁছাতে সাহায্য করবে।গরম তোয়ালে বাঁধা অবস্থায় কমপক্ষে 25 থেকে 30 মিনিট অপেক্ষা করতে হবে।

শ্যাম্পুঃ
হেয়ার স্পার তৃতীয় ধাপ হচ্ছে শ্যাম্পু করা। এবার কুসুম গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে নিতে হবে। পানি যেন অতিরিক্ত গরম না হয় সে বিষয়ে খেয়াল রাখবেন। অন্যথায় চুল পড়ার(Hair fall) আশঙ্কা রয়েছে।

কন্ডিশনার লাগানোঃ
Hair spa এর চতুর্থ ধাপ হচ্ছে চুলে কন্ডিশনার(Conditioner) লাগানো। ভালোভাবে আঁচড়িয়ে চুলে কন্ডিশনার লাগাবেন। তবে মনে রাখবেন চুলের গোড়ালি পর্যন্ত যেন কন্ডিশনার না যায়। এতে চুলের গোড়া নরম হয়ে চুল পড়ার আশংকা থাকে । কন্ডিশনার চুলকে মোলায়েম, সিল্কি ও উজ্জ্বল করতে সাহায্য করে।

হেয়ার মাস্ক ব্যবহারঃ
হেয়ার স্পা করার সর্বশেষ ধাপ হচ্ছে চুলে হেয়ার মাস্ক(Hair mask) এর ব্যবহার। আপনি আপনার পছন্দমত চুলের জন্য হেয়ার মাস্ক তৈরি করে চুলে ব্যবহার করতে পারেন। Hair spa করার জন্য চুলের জন্য উপকারী কিছু গুরুত্বপূর্ণ হেয়ার মাস্ক কিভাবে তৈরি করবেন তা নিচে উল্লেখ করা হলোঃ

ডিম ও তেলের হেয়ার মাস্কঃ
আপনার চুলের পরিমাণ অনুযায়ী একটি অথবা দুটি ডিম(Egg) পরিমাণমতো নারিকেল তেলের সাথে ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরী করে নিন। এটি হেয়ার মাস্ক হিসেবে অত্যন্ত কার্যকরী। এবার মাস্ক টি চুলে লাগিয়ে নিন। এবার গরম পানিতে তোয়ালে ভিজিয়ে পানি চেপে বের করে নিয়ে তোয়ালে দিয়ে চুল(Hair) সমেত মাথা ভালোভাবে বেঁধে নিন। এভাবে 25 থেকে 30 মিনিট অপেক্ষা করার পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

কলার হেয়ার মাস্কঃ
কলার হেয়ার মাস্ক টি চুল এর জন্য অত্যন্ত উপকারী। পরিমাণমতো একটি অথবা দুটি কলা চটকে নিয়ে তাতে নারিকেল তেল, অলিভ অয়েল(Olive oil), দুধ, ডিম এবং মধু ভালোভাবে মিশিয়ে প্রথমে হেয়ার মাস্ক তৈরি করে নিন। এরপর তা চুলে লাগিয়ে 25 থেকে 30 মিনিট অপেক্ষা করে ভালোভাবে শ্যাম্পু করে নিন।

টক দই এর হেয়ার মাস্কঃ
একটি পরিষ্কার পাত্রে কলা, মধু, টকদই,এবং অলিভ অয়েল(Olive oil) ভালোভাবে মিশিয়ে । টক দইয়ের হেয়ার মাস্ক তৈরি করে নিন । এবার চুলে লাগিয়ে ভালোভাবে আছড়িয়ে 25 থেকে 30 মিনিট পর শ্যাম্পু(Shampoo) করে নিন।

উপরোক্ত পাঁচটি ধাপ যথাযথভাবে সম্পন্ন করে আপনি পার্লারে না গিয়ে ঘরে বসেই হেয়ার স্পা(Hair spa) করে নিতে পারেন।

বিশেষ দ্রষ্টব্যঃ
উপরে উল্লেখিত হেয়ার স্পার উপকরণ সমূহের আপনার মাথার ত্বকের জন্য কোন উপাদান এলার্জিক হলে বা ত্বকে চুলকানি দেখা দিলে উপকরণসমূহ ব্যবহার বন্ধ করুন।

বেশিক্ষণ সময় ধরে চলতে ভিজিয়ে রাখবেন না হেয়ার স্পা(Hair spa) শেষ হলে তাড়াতাড়ি চুল শুকিয়ে নিন।

হেয়ার স্পা করার সময় স্টিমিং এবং বিভিন্ন ধাপ অতিক্রম করার সময় আপনার চুলের গোড়া কিছুটা সংবেদনশীল হয়ে উঠে তাই অন্তত 12 ঘণ্টা চুলের উপর কোন ধরনের প্রেসার দিবেন না।

হেয়ার স্পা শেষ হলে আপনার মাথার ত্বক শুষ্ক হলে ময়েশ্চারাইজ(Moisturize) করে নিন।

উপরুক্ত ধাপসমূহ অনুসরন করে খুব সহজেই কম খরচে পার্লারে না গিয়ে ঘরে বসেই একজন ব্যক্তি Hair spa করে নিতে পারেন। হেয়ার স্পা আমাদের চুলকে ঘন, কালো, উজ্জ্বল এবং মসৃণ করতে অত্যন্ত কার্যকরী। তাই হেয়ার স্পা(Hair spa) করার জন্য আমাদের নির্দেশিত পন্থা সমূহ অনুসরণ করুন এবং ঘরে বসেই Hair spa করে হয়ে উঠুন উজ্জ্বল ঘন, কালো, রেশমি চুলের অধিকারী।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল অনুযায়ী হেয়ার প্যাক ব্যবহার

চৈত্রের খর আবহাওয়ায় চুল রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। ঝলমলে চুলের জন্য তাই বাড়তি যত্নও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *