Home / চুলের যত্ন / চুলের সঠিক যত্ন নিতে শ্যাম্পু করার আগে মাথায় নারকেল তেলের মালিশ

চুলের সঠিক যত্ন নিতে শ্যাম্পু করার আগে মাথায় নারকেল তেলের মালিশ

আমরা বুঝি আর না-ই বুঝি, আমাদের চুলগুলো অনেক ধকল সহ্য করে। চুলের জন্য নিয়মিত রাসায়নিক প্রোডাক্ট(Chemical product) ব্যবহার করা, খর জল, দূষণ, এমনকি অতিবেগুনি রশ্মির কারণেও চুলের প্রোটিন(Protein) এবং আর্দ্রতা নষ্ট হয়। ফলে চুল বর্ণহীন, রুক্ষ এবং নির্জীব দেখায়। তার উপর কড়া রাসায়নিক আছে এমন শ্যাম্পু(Shampoo) লাগালে চুলে‘র যন্ত্রণা বাড়ে। অনেকে এমন শ্যাম্পু ব্যবহার করেন যা দাবী করে ওতে অ্যামোনিয়াম কন্টেন্ট অল্প আর প্রাকৃতিক উপাদান বেশি। কিন্তু এই ধরণের শ্যাম্পুও চুলের ক্ষতি করতে পারে, কারণ শ্যাম্পু লাগালে চুলের প্রোটিন ধুয়ে বেরিয়ে যাওয়া অনিবার্য।চুলের

চুলের সঠিক যত্ন নিতে শ্যাম্পু করার আগে মাথায় নারকেল তেলের মালিশ

শক্ত এবং চকচকে থাকার জন্য চুলে‘র যতটুকু তেল না হলেই নয়, সেটুকু ধরে রাখতে এখন পর্যন্ত যা শ্রেষ্ঠ উপায় বলে জানা গেছে, তা হল শাওয়ারের তলায় দাঁড়ানোর আগে চুলে তেল(Oil) মাখা। মনে রাখতে হবে, যে কোন তেল মাখলে চলবে না। এমন তেল মাখতে হবে, যার মধ্যে চুলের গভীরে যাওয়ার মতো এবং গোড়া পর্যন্ত পৌঁছাতে পারার মতো উপাদান আছে। তবেই শ্যাম্পুতে যে সব রাসায়নিক(Chemical) থাকে, তা থেকে চুলের গোড়াটা বাঁচানো যাবে। আর এর জন্য শ্যাম্পু করার আগে নারকেল তেল দিয়ে মালিশ করতেই হবে! জেনে নিন এ বিষয়ে ঠিক কী বলছেন বিশিষ্ট চর্মরোগ বিশেষজ্ঞ, কসমেটোলজিস্ট ডাঃ অপর্ণা সান্থানাম (Dr Aparna Santhanam)।

নারকেল তেল হল অল্প কয়েকটা বহুমুখী চুলে‘র তেলের মধ্যে একটা, যা চুলের গভীরে পৌঁছাতে পারে। নারকেল তেল(Coconut oil) শুধু যে চুলের আর্দ্রতা বজায় রাখে তা-ই নয়, অত্যাবশ্যকীয় প্রোটিনও ধরে রাখে। ফলে ধোয়ার সময় প্রোটিন ক্ষয় হয় না, চুল(Hair) শক্ত ও স্বাস্থ্যকর থাকে। শ্যাম্পু করার আগে নারকেল তেলের সাথে আমলকি, পেঁয়াজ(Onion), তিল, কালো জিরের মত উপাদান মিশিয়ে চুলে মালিশ করা ভাল। চুলের বৃদ্ধি এবং স্বাস্থ্য বাড়ানোর এ এক সহজ অথচ সুচারু পদ্ধতি।

আপনার চুলে‘র কতটা যত্ন প্রাপ্য তার উপর নির্ভর করে আপনি আগের রাতেই নারকেল তেল(Coconut oil) মালিশ করে রাখবেন, নাকি ঠিক চুল ধোয়ার আগে মালিশ করবেন। শ্যাম্পু করা এড়ানোর কোন উপায় নেই, তাই তার আগে চুলে লাগানোর মত একটা নারকেল তেলের মাস্ক বানানোর পদ্ধতি নীচে দেওয়া হল। খুব সহজে আপনি নিজেই এই মাস্ক বানিয়ে ফেলতে পারবেন। এই মাস্ক আমাদের চুলের অতি প্রয়োজনীয় আর্দ্রতা আর চমক রক্ষা করবে।

১) আধ কাপ অলিভ তেল(Olive oil) আর এক কাপ নারকেল তেল একটা পাত্রে ঢেলে ঝাঁকিয়ে নিন।

২) আপনার চুলের গোছাগুলোতে এবং তালুতে মালিশ করুন এবং ৩০-৪৫ মিনিট রেখে দিন (প্রয়োজনে সারা রাতও লাগিয়ে রাখতে পারেন)।

৩) চাইলে একটা সামান্য গরম তোয়ালে ৩০-৪৫ মিনিট মাথায় বেঁধে রাখতে পারেন।

৪) চুল(Hair) ধুয়ে নিন, তারপর শ্যাম্পু করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

শুষ্ক চুল মসৃণ হবে যে ৫টি স্প্রে ব্যবহারে

রুক্ষ ও শুষ্ক চুল যেমন নিষ্প্রাণ দেখায়, তেমনি আঁচড়াতে গেলে ছিঁড়েও যায় খুব সহজে। এ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *