Home / স্বাস্থ্য টিপস / সুস্থ থাকতে ও নমনীয় ত্বক পেতে নাভির যত্ন নিন

সুস্থ থাকতে ও নমনীয় ত্বক পেতে নাভির যত্ন নিন

নাভি(Navel) হল জীবন ও বেড়ে ওঠার যোগসূত্র। মায়ের পেটে থাকাকালীন নাড়ি মারফতই একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। তাহলে আজ কেন সেই নাভির যত্ন(Navel care) নেবেন না? জানেন কি, এই নাভি আপনার শরীরের কতটা গুরুত্বপূর্ণ অঙ্গ! নাভির যত্ন নিলে শরীরের অধিকাংশ রোগকেই দূরে রাখা যায়। নাভির যত্নই আপনি সুস্থ থাকবেন।নাভির যত্ন

সুস্থ থাকতে ও নমনীয় ত্বক পেতে নাভির যত্ন নিন

শরীরের নাভিতে তেল(Oil) ব্যবহারে আপনিও পেতে পারেন কিছু ভালো দিক। শরীরের অন্যান্য অংশের দিকে খেয়াল রাখলেও, এই অংশটির প্রতি আমরা একেবারেই খেয়াল রাখি না, এমনকি নাভির আলাদা করে কোন যত্নও আমরা নিই না। নিজের ত্বক(Skin), শরীরের যত্ন নেওয়া শুরু করতে চাইলে নাভির যত্ন(Navel care) নেওয়া থেকেই আপনি সেটা শুরু করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক নাভিতে তেল ব্যবহারের সুফল কিছু দিক।

নাভির মধ্যে ময়লা জমা হলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। বেশ কিছুজনের নাভিতে প্রচুর ময়লা জমে খুবই বাজে অবস্থা হয়ে গিয়ে থাকে। এই ময়লা পরিষ্কার করার জন্য তেল মাখুন নাভিতে। তেল(Oil) মরা চামড়া এবং ময়লাকে সহজে উঠে আসতে সাহায্য করে। যেহেতু নাভি খুব একটা পরিষ্কার করা হয় না, নাভির ময়লা(Navel dirt) খুব শক্ত হয়ে আটকে থাকে। সেক্ষেত্রে খুব বেশি জোরাজুরি করলে নাভিতে ব্যথা(Pain) পাওয়ার সম্ভাবনা থাকে। তাই খুব সাবধানের সাথে এই কাজটি করতে হবে।

যেহেতু নাভি খুব দ্রুত ময়লা হয়ে যায় এবং সচরাচর নাভি পরিষ্কার করা হয়ে ওঠে না, কিন্তু নাভিতে জমে থাকা ময়লা থেকে ইনফেকশনের(Infection) সৃষ্টি হয়। এছাড়া নাভি অনেক বেশি সময় ধরে আর্দ্র থাকলেও নাভিতে ইনফেকশন দেখা দিতে পারে। এক্ষেত্রে, সঠিক তেল ব্যবহার করলে নাভির ইনফেকশন দ্রুত সেরে যায়। ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল(Tea Tree Oil)। এতে রয়েছে প্রচুর পরিমাণে এন্টি-ব্যাক্টেরিয়াল এবং এন্টি-ফাংগাল উপাদান।

পেটে ব্যথার জন্যে নাভিতে তেল দেওয়া খুবই কার্যকরি একটি উপশম। বিশেষ করে হজমে সমস্যা, ডায়রিয়া, ফুড পয়জনিং এর মতো সমস্যাগুলো থেকে মুক্তি পেতে নাভিতে তেল(Oil) দেওয়া খুব জরুরি। এতে উপকার মিলবে।

প্রতি মাসে পিরিয়ডসের সময় প্রচণ্ড পেটে ব্যথা(Pain) হয়ে থাকে। তবে এই পেটে ব্যথা অনেকখানি কমিয়ে আনা সম্ভব নাভি এবং পেটে তেল ব্যবহার করার মাধ্যমে। পুদিনা পাতা অথবা আদা(Ginger) থেকে তৈরি তেল সবচেয়ে বেশি ভালো কাজে দিয়ে থাকে। কয়েক ফোঁটা নারকেল তেল কিংবা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিয়ে পেটে খুব নমনীয়ভাবে ম্যাসাজ করলে কিছুক্ষণ পর দেখা যাবে ব্যথা অনেকটা কমে গিয়েছে।

নিয়মিত নাভিতে নিম তেল দিলে ব্রণ(Acne) ও ফুসকুড়ির হাত থেকেমুক্তি মিলতে পারে। ব্রণ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। কোনও কোনও ক্রিম বা লোশনে আপাতভাবে ব্রণ দূর হলেও, ফের তা হাজির হয়। অথচ নাভিতে নিম তেল দিলে অনায়াসেই এ সমস্যা থেকে মুক্তি মেলে।

সৌন্দর্য চর্চায়, বিশেষত চুলের জন্য নারকেল তেলের প্রয়োগের কথা তো আলাদা করে বলার প্রয়োজন নেই। তবে এর একটা আলাদা উপকারিতাও আছে। নাভিতে নারকেল তেল(Coconut oil) দিলে ফার্টিলিটি বা প্রজনন শক্তি উন্নত হয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

নিয়মিত ভাবে নাভিতে তেল ব্যবহারের ফলে শরীর অনেক চনমনে থাকে। ছেলেদের ক্ষেত্রে স্পার্ম ভালো থাকে, মেয়েদের মাসিকের সমস্যা কমিয়ে আনে এবং শরীরে হরমোনের প্রবাহ ঠিক রাখতে সাহায্য করে।

নারিকেল তেল অথবা অলিভ অয়েল নাভিতে দিয়ে ও পেটে হালকা করে মালিশ করলে, আপনার গায়ের ত্বক(Skin) নমনীয় হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *