Home / বিউটি টিপস / জেনে নিন যেসব দ্রব্য ত্বকের জন্য ক্ষতিকর

জেনে নিন যেসব দ্রব্য ত্বকের জন্য ক্ষতিকর

ত্বকের সুস্থতায় অনেকেই অনেক কিছু করে থাকেন। কেউ কেউ প্রাকৃতিক উপাদান ত্বকে(Skin) ব্যবহার করলেও, অনেকেই আবার বাজারে প্রসাধনসামগ্রীর উপর ভরসা রাখেন। তবে এক্ষেত্রে অনেক বেশি সতর্কতার প্রয়োজন রয়েছে। কারণ বাজারে অনেক ধরণের প্রসাধনী(Cosmetic) পাওয়া যায়, এসবের ভিড়ে কোন দ্রব্য ব্যবহার করবেন আর কোনটা করবেন না, তা নির্ণয় করা কঠিন। তবে এমন কিছু দ্রব্য আছে যা ত্বকের ক্ষতি করে।ত্বকের

জেনে নিন যেসব দ্রব্য ত্বকের জন্য ক্ষতিকর

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে এমন কিছু দ্রব্যের কথা বলা হয়েছে, যা মুখে লাগালে ত্বকের ক্ষতিসাধন হয়। চলুন তবে জেনে নেয়া যাক এমন কিছু দ্রব্য সম্পর্কে-

টুথপেস্ট
ব্রণের বিরুদ্ধে টুথপেস্ট(Toothpaste) লড়াই করলেও এতে থাকা রাসায়নিক ত্বকে‘র ক্ষতিসাধন করে। তাই মুখে কখনো টুথপেস্ট লাগাবেন না।

হেয়ার কালার
আপনি কি চুলে রং করেন? অনেক সময় আইব্রোর সঙ্গে চুলের কালারের(Hair color) ম্যাচ করতে মানুষ আইব্রোতে রং করে, যা ত্বকের ক্ষতিসাধন করে।

ডিওডোরেন্ট
ডিওডোরেন্ট, যা দুর্গন্ধনাশক। কেউ চায় না ঘামে দুর্গন্ধ হোক। তাইতো তা এড়াতে অনেকে শরীরের বিভিন্ন স্থানে ডিওডোরেন্ট(Deodorant) লাগায়। মুখের ত্বকেও অনেকে লাগায়, যা ক্ষতিকারক।

বডি লোশন
অনেকে বডি লোশন(Body lotion) মুখেও মাখে। বডি লোশনে এমন কিছু রাসায়নিক থাকে, যা মুখের ত্বকের ক্ষতির কারণ হতে পারে। এটি শরীরের উপযোগী করে তৈরি। তাই মুখে বডি লোশন না মাখাই ভালো।

গরম পানি
গরম পানি দিয়ে গোসল অনেকটা আরামদায়ক। কিন্তু তা মুখের ত্বকে‘র জন্য ক্ষতিকারক। অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ(Face) ধুলে ত্বকের আর্দ্রতা কমে যেতে পারে। ফলে ত্বকে নানা সমস্যা দেখা দেবে।

নেইলপলিশ
অনেকে বিভিন্ন উৎসবের সাজে মুখেও নেইলপলিশ(Nail polish) লাগায়। নেইলপলিশে অ্যালার্জিক উপাদান থাকে, যা ত্বকের জন্য ক্ষতিকারক। আবার এই নেইলপলিশ মুখ থেকে তোলার জন্য নেইল পেইন্ট রিমুভার লাগায়, যা ত্বকে‘র জন্য আরও ক্ষতিকর।

শ্যাম্পু
ময়লা পরিষ্কারের জন্য শ্যাম্পু খুব ভালো দ্রব্য। কিন্তু এটি চুলের জন্য তৈরি। তাই শ্যাম্পু(Shampoo) মুখে লাগানো ঠিক নয়। শ্যাম্পু মুখের ত্বক শুষ্ক করে দেয়। তাই যখন চুলে শ্যাম্পু করবেন, খেয়াল রাখবেন মুখে যেন না লাগে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *