Breaking News
Home / চুলের যত্ন / লেবু দিয়ে খুশকি দূর করার তিন উপায় জেনে নিন

লেবু দিয়ে খুশকি দূর করার তিন উপায় জেনে নিন

লেবু(Lemon) কেবল যে খাবারের স্বাদই বাড়ায় তা কিন্তু নয়। রূপচর্চায়ও রয়েছে এর বহু কার্যকারিতা। ত্বকের সঙ্গে সঙ্গে চুলের নানান সমস্যার সমাধান মেলে লেবু ব্যবহারে। অনেকেই আছেন যারা খুশকি(Dandruff) সমস্যায় ভুগে থাকেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঠিকমতো চুলের যত্ন(Hair care) না নিলে অথবা পরিবেশ দূষণের প্রভাবে চুলে খুশকি সমস্যা তৈরি হয়।খুশকি

লেবু দিয়ে খুশকি দূর করার তিন উপায় জেনে নিন

এর থেকেও মুক্তি দিতে লেবু অতুলনীয়। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে লেবু ব্যবহার করে খুশকি(Dandruff) দূর করা যায় সে সম্পর্কে বিস্তারিত-

লেবু ও দই
চুলের Dandruff তাড়ানোর জন্য দই(Yogurt) ও লেবু উপকারী। দুই চা চামচ দই, এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ মধু(Honey) মিশিয়ে মাথার ত্বকে ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর শ্যাম্পু মেখে গোসল করলে চুলের খুশকি উধাও হয়ে যাবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও Dandruff  দূর করতে দই ও লেবু ব্যবহারের পরামর্শ দেন।

লেবু ও অ্যালোভেরা
চুলে Dandruff দূর করতে অনেক স্বাস্থ্যসচেতন অ্যালোভেরা ও লেবু ব্যবহার করেন। দুই চা চামচ অ্যালোভেরা ও দুই চা চামচ লেবুর রস(Lemon juice) মিশিয়ে মাথার ত্বকে লাগালে আরাম পাওয়া যায়। কিছুক্ষণ ম্যাসাজ করে ১৫ মিনিট এভাবে রেখে দিতে হবে। তারপর চুলে শ্যাম্পু দিলেই খুশকি দূর হয়ে যাবে।

লেবু ও আমলকি
Dandruff দূর করতে আমলকি ও লেবু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সে কারণে অনেক বিশেষজ্ঞ এগুলো দিয়েও খুশকি(Dandruff) দূর করার কথা বলেন। দুই চা চামচ লেবুর রসের সঙ্গে দুই চা চামচ আমলকির রস মিশিয়ে চুলের গোড়ায় আধা ঘণ্টা লাগিয়ে রাখতে হবে। আধা ঘণ্টা পর শ্যাম্পু(Shampoo) দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়া

শীতের আগে চুল পড়া কমাতে এগ অয়েল

চুল পড়া (Hair fall) সমস্যা কম-বেশি সবারই রয়েছে। শীতের সিজনে আবার চুল পড়ার পরিমাণ এমনিই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *