Home / চুলের যত্ন / গরমের দিনে মাথা থেকে তৈলাক্ত ভাব দূর করে চুল ঝলমলে রাখার উপায়

গরমের দিনে মাথা থেকে তৈলাক্ত ভাব দূর করে চুল ঝলমলে রাখার উপায়

গরমের দিনে মাথা থেকে তৈলাক্ত ভাব দূর করে চুলকে কিভাবে ঝলমলে ও চুলের বৃদ্ধি(Hair growth) কিভাবে স্বাভাবিক রাখা যায় আজকে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। বন্ধুরা, গরমের দিনে আমাদের শরীর থেকে যে পরিমান তাপ ও পানি মিশ্রিত হয় তার ৮০% মাথা দিয়ে বের হয়ে যায়। এই তরল পদার্থ নিঃসরিত হয়ে প্রচুর পরিমাণে খনিজ লবণ(Mineral salt) বের হয়ে যায়।চুল

গরমের দিনে মাথা থেকে তৈলাক্ত ভাব দূর করে চুল ঝলমলে রাখার উপায়

গরমের দিনে অতিরিক্ত তাপমাত্রা তার সাথে যদি ঘামের সাথে খনিজ লবণ এবং চুলের বৃদ্ধি(Hair growth) ঠিক রাখা, তাহলে পুরো জিনিসটা একবার কল্পনা করে দেখুন এই অবস্থাতে চুলের বৃদ্ধি ত্বরান্বিত হয় কিনা????

গরমের দিনে শরীর থেকে তাপ ও পানি নিঃসরণ বন্ধ করা আমাদের পক্ষে সম্ভব না। এটা আমাদের হাতে নেই। তাছাড়া চুলের বৃদ্ধি ঠিক রাখা আমাদের দায়িত্ব।

চুলের তৈলাক্ততা দুর করে কিভাবে চুল ঝলমলে করবেনঃ
এখন এই ধরনের জটিল পরিস্থিতিতে কীভাবে চুলের বৃদ্ধি স্বাভাবিক রাখা যায় এবং এই পরিস্থিতি মোকাবেলা মধ্য দিয়ে। তাই আপনাদের জন্য নিয়ে এসেছি চমৎকার চমৎকার কতগুলো ঘরোয়া পদ্ধতিতে চুল(Hair) ধরে রাখার উপায়।

গরমের দিনে মাথার তৈলাক্ততা নিয়ে আর চিন্তা না করে আমাদের নিচের দেওয়া প্যাক গুলো অনুসরন করুন।

এতে করে আপনার মাথার তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে। সাথে সাথে আপনার চুল(Hair) আপনার প্রত্যাশা অনুযায়ী দ্রুত গতিতে বৃদ্ধির সাথে সাথে অনেক উজ্জ্বল দেখাবে।

চুলের তৈলাক্ত ভাব করতে পেঁয়াজের সাথে মধুঃ
উপকরণঃ
একটি আস্ত পেঁয়াজ(Onion)
১ চা চামচ মধু(Honey)

প্রণালীঃ
এখন যেভাবে প্যাকটি তৈরি করবেন ও ব্যবহার করবেন প্রথমে পেঁয়াজের ভালোমতো চামড়া ছিলে ব্লেন্ড করে ফেলতে হবে। এর পরে রস আলাদা করে নিতে হবে।
এই রসে পরিমাণমতো মধু(Honey) মিক্স করে মাথায় লাগাতে হবে।
গোসলের অন্তত ৩০ মিনিট আগে এই প্যাক টি ব্যবহার করতে হবে।
গোসলের সময় শ্যাম্পু(Shampoo) করে ফেলতে হবে।

এটি আমাদের চুলের বৃদ্ধি ত্বরান্বিত করবে সাথে সাথে চুল ওঠা শুরু করবে। নতুন চুল ওঠা শুরু করবে সাথে সাথে আমাদের মাথায় যতসব তৈলাক্ত ভাব দূর করে দিবে।

চুল ঝলমলে রাখতে আমলকির সাথে এলোভেরা জেলঃ
উপকরণঃ
১ টেবিল চামচ আমলকির রস(Amalaki juice)
১চা চামচ এলোভেরা

প্রণালীঃ
আমলকি প্রথম থেকে আলাদা করে ফেলবেন এরপর এলোভেরা জেল(Aloe vera gel) সুন্দরমতো ছাড়িয়ে নিবেন। এরপরে পিয়াজ ব্লেন্ডার করে আলাদা করে নিবেন।
পেঁয়াজের রস এলোভেরা জেল এবং আমলকির রস একসাথে মিশ্রিত করে মাথার স্ক্যাল্পে ভালো মতো লাগাতে হবে। এটা অবশ্য গোসলের আগে করতে হবে।
আমাদেরকে ২০-৩০ মিনিট সময় নিয়ে এটা মাথায় রাখতে হবে।
তারপরে মাথা সুন্দর করে ধুয়ে ফেলতে হবে। সেম্পু করে এটি আমাদের ত্বক আমাদের মাথার স্কাল্পে যত ধরনের ধুলাবালি থাকে তা দূর করে চুলের গোড়া শক্ত করে। চুল(Hair) ঘন কালো করার পাশাপাশি চুল লম্বা করতে সাহায্য করে।

চুলের উজ্জ্বলতা বাডাতে মেহেদি পাতার রসের সাথে চা পাতার মিশ্রনঃ
উপকরণঃ
মেহেদি পাতা
চা পাতা

প্রণালীঃ
মেহেদি পাতা ভালোমতো বেটে নিতে হবে তার মধ্যে চা পাতা ভালোমতো মিশিয়ে নিতে হবে।
এরপর হাতের সাহায্যে একটি মাথার স্কাল্পে মাসাজ করতে হবে।
সুন্দর মত ঘষে ঘষে ২০ মিনিট এটি মাথায় রাখতে হবে।
এরপরে গোসলে শ্যাম্পু(Shampoo) দিয়ে পরিষ্কার করে ফেলতে হবে।

এটি কিন্তু অল্প সময় হলেও অনেক কার্যকরী।

এই ধরনের প্রাকৃতিক উপাদান যদি আপনি প্রতিদিন ইউজ করতে পারেন সেটি দীর্ঘস্থায়ীভাবে আপনার চুলের সৌন্দর্য(Hair Beauty) ফিরিয়ে আনবে। আর কত ভাল ফলাফল পাচ্ছেন তা নিজেরা যাচাই করে দেখুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল অনুযায়ী হেয়ার প্যাক ব্যবহার

চৈত্রের খর আবহাওয়ায় চুল রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। ঝলমলে চুলের জন্য তাই বাড়তি যত্নও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *