Home / চুলের যত্ন / দ্রুত চুল ঘন করতে চান? সহজ ৭টি টিপস জেনে নিন

দ্রুত চুল ঘন করতে চান? সহজ ৭টি টিপস জেনে নিন

আবহাওয়া, ধুলোবালি এবং অযত্ন-অবহেলার কারণে সবারই চুলের অবস্থা একেবারেই খারাপ হয়ে যাচ্ছে। দিনকে দিন এইসব সমস্যার কারণে চুল পড়া(Hair fall) বাড়ছে কিন্তু সেই অনুপাতে চুল গজাচ্ছে না। যার কারণে চুলের ঘনত্ব কমতে শুরু করেছে। ঘন, কালো ও লম্বা চুলের অধিকারী এখন আর কাউকে চোখেই পড়ে না। তাই সচেতন হওয়ার চেষ্টা করুন আপনি নিজেই। যদি চুলের ঘনত্ব বৃদ্ধি করতে চান তাহলে খুব বেশি কষ্ট করার প্রয়োজন নেই। খুব সহজ ৭টি টিপস জেনে নিন ঝটপট।চুল

দ্রুত চুল ঘন করতে চান? সহজ ৭টি টিপস জেনে নিন

১) অ্যালোভেরা জেল
অ্যালোভেরা অর্থাৎ ঘৃতকুমারীর রস চুল(Hair) গজাতে বিশেষভাবে সহায়ক। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে তা জেল সরাসরি মাথার ত্বকে লাগিয়ে ১ ঘণ্টা রেখে দিন। এরপর চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে Hair গজাতে সহায়তা করবে।

২) শ্যাম্পু করুন বুঝে শুনে
নিজের চুলের ধরণ বুঝে শ্যাম্পু(Shampoo) ব্যবহার করুন। নামীদামী ব্র্যান্ডের শ্যাম্পু হলেই যে তা ব্যবহার করতে হবে এমন কোনো কথা নেই। আপনার চুলে যে শ্যাম্পু স্যুট করবে তা ব্যবহার করুন। তা না হলে চুল(Hair) পড়ার পরিমাণ বাড়বে।

৩) প্রতিদিন ১ টি আমলকী
আমলকী চুলের জন্য অত্যন্ত কার্যকরী একটি খাবার। এটি চুলের গঠন মজবুত করতে সহায়তা করে। প্রতিদিন অন্তত ১ টি আমলকী খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

৪) নিয়মিত তেল ম্যাসেজ করুন
সপ্তাহে অন্তত ৩ দিন চুলে গরম তেল(Oil) ম্যাসেজ করবেন। প্রয়োজনে নারকেল তেল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, তিলের তেল, আমন্ড অয়েলগুলোর যেকোনো ৩ টি মিশিয়ে বোতলে রেখে ব্যবহার করতে পারেন।

৫) কেমিক্যাল থেকে দূরে থাকুন
চুল রঙ করা, সটীক করা, কেমিক্যাল দিয়ে স্ট্রেইট করা, চুলে জেল ব্যবহার, হেয়ার স্প্রে(Hair spray) ইত্যাদি ধরণের কেমিক্যাল বন্ধ করে দিন মাস দুয়েকের জন্য। চুলকে স্বাভাবিক নিয়মে বাড়তে দিন।

৬) দুশ্চিন্তা ও মানসিক চাপ মুক্ত থাকুন
মানসিক চাপ ও দুশ্চিন্তার কারণে আমাদের দেহে হরমোনের ভারসাম্যে তারতম্য ঘটে যার কারণে অতিরিক্ত Hair পড়তে দেখা যায়। তাই অতিরিক্ত মানসিক চাপ(Stress) নেয়া থেকে বিরত থাকুন।

৭) সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলুন
ভিটামিন বি, সি, ই, জিংক, আয়রন, কপার সমৃদ্ধ খাবার রাখুন খাদ্যতালিকায়। প্রোটিনের মাত্রা বাড়িয়ে দিন। এতে চুল(Hair) হবে মজবুত এবং নতুন চুল দ্রুত গজাতে সহায়তা করবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল অনুযায়ী হেয়ার প্যাক ব্যবহার

চৈত্রের খর আবহাওয়ায় চুল রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। ঝলমলে চুলের জন্য তাই বাড়তি যত্নও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *