Home / রান্না ঘর / আমের ফিরনি তৈরি করবেন যেভাবে

আমের ফিরনি তৈরি করবেন যেভাবে

আম(Mango) দিয়ে তৈরি করা যায় মজাদার সব ডেজার্ট। শেষ পাতে একটুখানি ডেজার্ট চেখে দেখার অভ্যাস প্রায় সব বাঙালির। আমের দিনে আমের তৈরি ডেজার্টই রাখুন পাতে। আম দিয়ে আইসক্রিম(Ice cream), পুডিং কিংবা কেক তো তৈরি করেছেনই, এবার তবে তৈরি করুন আমের ফিরনি। অল্প দুধ(Milk), চিনি, চালের গুঁড়া আর আম দিয়েই তৈরি করা সম্ভব এই খাবার। চলুন তবে জেনে নেওয়া যাক আমের ফিরনি তৈরির রেসিপি-আমের রেসিপি

আমের ফিরনি তৈরি করবেন যেভাবে

তৈরি করতে যা লাগবে
♦ চাল- ৪ টেবিল চামচ
♦ মিষ্টি আমের পাল্প- ১ কাপ
♦ দুধ- ১ লিটার
♦ গুঁড়া দুধ- ৩ টেবিল চামচ
♦ চিনি- ৪ টেবিল চামচ
♦ এলাচ- ২-৩ টি।

যেভাবে তৈরি করবেন

চুলায় হাঁড়ি বসিয়ে তাতে দুধ(Milk) দিন। দুধ ফুটতে শুরু করলে তাতে এলাচ দিন। দুধ অনবরত নাড়তে থাকবেন যেন লেগে না যায়। চাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে গুঁড়া করে নিন। মিহি গুঁড়া করবেন না, আধাভাঙা করে নিন। দুধ ঘন হয়ে এলে তাতে গুঁড়া দুধ ও চিনি(Sugar) মেশান। এরপর তাতে দিন চালের গুঁড়া।

চালের গুঁড়া মেশানোর পর দুধ আরও ঘন হয়ে আসবে। চাল পুরোপুরি সেদ্ধ হলে তাতে আমের পাল্প দিন। এভাবে কিছুক্ষণ নাড়ুন। ফিরনি(Firni) ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। ফ্রিজে রেখেও পরিবেশন করতে পারেন। তাতে আরও বেশি সুস্বাদু হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ফিরনি

বিয়ে বাড়ির ফিরনি তৈরি করুন এবার বাড়িতেই

খাওয়ার শেষে পাতে একটু মিষ্টি দেওয়া হলে পূর্ণতা মেলে। ফিরনি, মিষ্টি, জর্দা ইত্যাদি নানা পদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *