Home / লাইফস্টাইল / শিশুদের বুদ্ধি বাড়াতে সাহায্য করে অর্গানিক খাবার

শিশুদের বুদ্ধি বাড়াতে সাহায্য করে অর্গানিক খাবার

শিশুদের বুদ্ধি বাড়াতে সাহায্য করে অর্গানিক খাবার। যত বেশি ‘ফাস্ট ফুড’ খাবে ততই মস্তিষ্কের কার্যকারিতা কমবে। আর এই ফলাফল মিলেছে ‘বার্সেলোনা ইন্সটিটিউট ফর গ্লোবাল’ এবং ‘পেরে ভির্হিলি হেল্থ রিসার্চ ইন্সটিটিউট’য়ের গবেষণায়। ‘এনভায়রনমেন্টাল পলিউশন’য়ের ২০২১ সালের সংখ্যায় প্রকাশিত এই গবেষণার জন্য ১,২৯৮ জোড়া মা ও ছেলের ওপর পর্যবেক্ষণ চালানো হয়। সন্তানদের বয়স ছিল ছয় থেকে ১১ বছর।শিশুদের বুদ্ধি

শিশুদের বুদ্ধি বাড়াতে সাহায্য করে অর্গানিক খাবার

গবেষকরা দেখতে পেয়েছেন যে স্কুলগামী বয়সের শিশুদের মধ্যে জৈব বা অর্গানিক খাদ্য গ্রহণের ফলাফল হিসেবে তাদের স্মৃতিশক্তি বৃদ্ধি, তথ্য মনে রাখার ক্ষমতা ও বুদ্ধিমত্তা(Intelligence) বৃদ্ধি পায়। এছাড়াও, যৌক্তিক ও সমস্যা সমাধানের দক্ষতা বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে, ভাজাপোড়া বা ফাস্টফুড, জনাকীর্ণ বাড়িতে থাকা, ধূমপান(Smoking) ও তামাকের সংস্পর্শ স্মৃতিশক্তি হ্রাসের সঙ্গে সম্পর্কিত ।

ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এই পর্যবেক্ষণের ভিত্তিতে গবেষণার সহ-লেখক এবং ‘আইএসগ্লোবাল’স চাইল্ডহুড অ্যান্ড এনভারনমেন্টাল পোগ্রাম’য়ের প্রধান মার্টিন ভিরহেইড বলেন, “আমরা কয়েকজন বাবা-মাকে লক্ষ্য করেছি। যাদের সন্তান হওয়ার সময়ের পরিবেশ ছিল দূষিত (অভ্যন্তরীণ বায়ু দূষণ এবং তামাকের ধোঁয়া) আর তাদের জীবনযাত্রার অভ্যাসগুলো (খাদ্যাভ্যাস, ঘুম এবং পারিবারিক সামাজিক মূল্যবোধ) এসব শিশুদের আচরণগত সমস্যা দেখা দেওয়ার সঙ্গে জড়িত।”

তবে গবেষকরা চমকপ্রদ কিছু তথ্যও পেয়েছেন। এর মধ্যে রয়েছে গর্ভবতী মায়েদের সবুজের প্রতি আকৃষ্ট থাকার সঙ্গে শিশুর জ্ঞানীয় ক্ষমতার প্রভাব।

গবেষকরা আরও দেখেছেন যে, মায়ের অ্যালকোহল(Alcohol) গ্রহণ উচ্চমাত্রার ‘পারফ্লুরুকট্যান সালফোনিক অ্যাসিড (এক ধরনের দূষণকারী) এবং উচ্চ মাত্রার প্রসব-পূর্বকালীন পারদের স্তরগুলো জ্ঞানীয় কার্য সম্পাদনের সঙ্গে সম্পর্কিত।

এগুলো বিভ্রান্তিকর এবং বিপরীত ফলাফল দিতে পারে বলে গবেষকরা মনে করেন। ২০১৪ সালের করা এক সমীক্ষায় দেখা গেছে, যেসব শিশু ভাজাপোড়া খাবার(Food) বেশি খায় তাদের মাঝে ৫ম ও ৮ম শ্রেণীতে বিজ্ঞান, গণীত ও পঠনের দুর্বলতা দেখা দিয়েছে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেয়ে পটানোর

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন। জীবনে একজন সঙ্গী কে না চায়! অনেক সময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *