Home / সেক্স লাইফ / বীর্যপাতের পর কি করতে হয়, যা ছেলেদের অবশ্যই জানা উচিত

বীর্যপাতের পর কি করতে হয়, যা ছেলেদের অবশ্যই জানা উচিত

বীর্যপাতের পর কি করতে হয়, যা ছেলেদের অবশ্যই জানা উচিত। অনেক পুরুষই লক্ষ করেছেন, হস্তমৈথু‌ন(Masturbation) বা সঙ্গমের শেষে বীর্যপাত ঘটার পর প্রস্রাব করতে গেলে অসুবিধা হচ্ছে, প্রস্রাব হতে চাইছে না, অথবা পুরুষাঙ্গে জ্বালা অনুভূত হচ্ছে। তাঁদের মনে প্রশ্ন জেগেছে, বিষয়টা কি স্বাভাবিক?বীর্যপাতের পর

বীর্যপাতের পর কি করতে হয়, যা ছেলেদের অবশ্যই জানা উচিত

ডাক্তারেরা জানাচ্ছেন, বীর্যপাত(Ejaculation) হওয়ার পরে প্রস্রাবে অসুবিধা অনুভব করা অত্যন্ত স্বাভাবিক। আসলে যৌন উত্তেজনার সময়ে পুরুষ শরীরের প্রস্টেট গ্রন্থিটি স্ফীত হয়ে ওঠে। এই প্রস্টেটের অবস্থান অণ্ডকোষ ও পায়ুর মাঝামাঝি অংশে। বীর্যকে ঠিক পথে চালিত করা এই গ্রন্থির কাজ।

বীর্যপাতের পূর্বে এই অংশে যে সংকোচন-প্রসারণ ঘটে তার ফলেই প্রস্টেটটি ফুলে যায়। এই স্ফীতির ফলে প্রস্রাব মূত্রথলি(Bladder) থেকে বাধাহীন ভাবে নির্গত হতে পারে না। সেই কারণে অসুবিধা ঘটে প্রস্রাবে।

অনেক পুরুষই লক্ষ করেছেন, হস্তমৈথু‌ন(Masturbation) বা সঙ্গমের শেষে বীর্যপাত ঘটার পর প্রস্রাব করতে গেলে অসুবিধা হচ্ছে, প্রস্রাব হতে চাইছে না, অথবা পুরুষাঙ্গে জ্বালা অনুভূত হচ্ছে। তাঁদের মনে প্রশ্ন জেগেছে, বিষয়টা কি স্বাভাবিক?

ডাক্তারেরা জানাচ্ছেন, বীর্যপাত হওয়ার পরে প্রস্রাবে অসুবিধা অনুভব করা অত্যন্ত স্বাভাবিক। আসলে যৌন উত্তেজনার(Sexual arousal) সময়ে পুরুষ শরীরের প্রস্টেট গ্রন্থিটি স্ফীত হয়ে ওঠে। এই প্রস্টেটের অবস্থান অণ্ডকোষ ও পায়ুর মাঝামাঝি অংশে।

বীর্যকে ঠিক পথে চালিত করা এই গ্রন্থির কাজ। বীর্যপাতের পূর্বে এই অংশে যে সংকোচন-প্রসারণ ঘটে তার ফলেই প্রস্টেটটি ফুলে যায়। এই স্ফীতির ফলে প্রস্রাব মূত্রথলি থেকে বাধাহীন ভাবে নির্গত হতে পারে না। সেই কারণে অসুবিধা ঘটে প্রস্রাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কিভাবে মিলন করলে

কিভাবে মিলন করলে মেয়েরা চরম সুখ পায়

ঠিক কিভাবে মিলন করলে বা লিপ্ত হলে আরও বেশি তৃপ্তি (Satisfaction) দেওয়া যায় মহিলা সঙ্গীকে? এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *