Home / স্বাস্থ্য টিপস / ফেস মাস্ক না ফেস শিল্ড কোনটা বেশি কাজের? জেনে নিন

ফেস মাস্ক না ফেস শিল্ড কোনটা বেশি কাজের? জেনে নিন

মাস্ক(Mask) ছাড়া বাইরে পা দেওয়া নিষিদ্ধ – বাচ্চা-বুড়ো সকলকে এই নিয়ম মেনে চলার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। কিন্তু মাস্কের পাশাপাশি ফেস শিল্ড(Face shield) পরতেও দেখা যাচ্ছে অনেককে। বিমান পরিবহন চালু হওয়ার পর যারা নিজের নিজের বাড়ি ফিরছেন, তাদের অনেকেই ফেস মাস্কের উপর শিল্ড পরে নিচ্ছেন।মাস্ক

ফেস মাস্ক না ফেস শিল্ড কোনটা বেশি কাজের? জেনে নিন

ফেস শিল্ড(Face shield) অনেকটা বর্মের মতো কাজ করে। পিভিসি বা মোটা প্লাস্টিকের তৈরি এই শিল্ড হেলমেটের ফেস কভারের মতোই আপনার মুখের সামনেটা ঢেকে রাখবে। ডাক্তার বা নার্সরা হাসপাতালে অপারেশনের সময় অনেকক্ষেত্রে মাস্কের উপর ফেস শিল্ড(Face shield) ব্যবহার করেন। তাতে রোগীর শরীর থেকে ছিটকে আসা যেকোনো তরলের সংস্পর্শ এড়ানো সম্ভব হয়।

কোভিড ঠেকাতে কীভাবে কার্যকর হবে তা? প্রথমত, এটি আপনার মুখের উপর একটা আবরণ হিসেবে থাকবে, কিন্তু স্বচ্ছ হওয়ায় দৃষ্টিপথে কোনো বাধা তৈরি করবে না। দুই, অনেকের মাস্ক(Mask) পরে শ্বাস নিতে অসুবিধে হচ্ছে, দমচাপা লাগছে। তারাও স্বচ্ছন্দ বোধ করবেন এই বর্ম ব্যবহার করলে। তিন, শিল্ডের আবরণ থাকলেও আপনার মুখ এবং অভিব্যক্তি বুঝতে অসুবিধে হবে না। সেটাও কম গুরুত্বপূর্ণ নাকি?

ফেস শিল্ড থাকলে মুখে, নাকে বা চোখে হাত দিতে পারবেন না একেবারেই, তাই সংক্রমণের(Infection) আশঙ্কাও কম। সিঙ্গাপুরে বাচ্চাদের স্কুল খোলার কথা সামনের মাসে, সেখানে তাদের ফেস শিল্ড পরা বাধ্যতামূলক করা হয়েছে। আমেরিকার কিছু স্কুলেও ছাত্র-শিক্ষক সবাইকেই এই শিল্ড পরতে হবে। সবচেয়ে বড়ো সুবিধে হচ্ছে, আপনি এই সুরক্ষাকবচটি রোজ পরিষ্কার করে শুকিয়ে নিয়ে আবার ব্যবহার করতে পারবেন। মাস্কের ক্ষেত্রে কিন্তু সে সুবিধে নেই। কয়েকবার পরার পর ফেলে দিতেই হবে।

তা হলে কি মাস্কের বদলে ফেস শিল্ড ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ? এক কথায় উত্তর দেওয়া মুশকিল। তবে যখন বাসে চড়বেন, তখন মাস্ক আর ফেস শিল্ড(Face shield) দুটোই ব্যবহার করুন। বাজারে বা যেকোনো ভিড় জায়গায় গেলেও সেটাই করা উচিত। সেই সঙ্গে বার বার হাত ধোয়া, সোশাল ডিস্ট্যানসিং বাজায় রাখা এবং অপ্রয়োজনে বাড়ির বাইরে না যাওয়ার মতো বিষয়গুলো তো মেনে চলতে হবেই।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

অ্যাসিডিটি

ওষুধ ছাড়াই অ্যাসিডিটি কমানোর ‍ঘরোয়া উপায়

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির (Acidity) সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়াই কঠিন। সব বয়সীদেরই এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *