Home / রান্না ঘর / শক্ত গরুর মাংস নরম করার সহজ ৩টি কৌশল শিখে নিন আজ

শক্ত গরুর মাংস নরম করার সহজ ৩টি কৌশল শিখে নিন আজ

ঈদে প্রায় সব বাড়িতেই গরুর মাংস(Beef) রান্না হয়। তবে পরিমাণে বেশি হওয়ার গরুর মাংস দ্রুত নরম বা সিদ্ধ হতে চায় না। এতে সময় ও শ্রম দুটোই বেশি লাগে। এছাড়া অনেকেই নরম ও তুলতুলে গরুর মাংস(Beef) খেতে পছন্দ করেন। যদি তা না হয় তবে খাওয়ার আগ্রহটাও কমে যায়।গরুর মাংস

শক্ত গরুর মাংস নরম করার সহজ ৩টি কৌশল শিখে নিন আজ

আবার স্টির ফ্রাইড কিংবা ক্রিসপি বিফ চিলি রান্নাতেও মাংসটা আগে নরম করে নিলে ভালো। নরম না হলে পরে রান্না করতে হয় অতিরিক্ত সময় ধরে। এতে নষ্ট হতে পারে কাঙ্ক্ষিত স্বাদ। তাই মাংসের স্বাদ অটুট রাখতে ও দ্রুত নরম করতে চলুন জেনে নেয়া যাক সহজ কিছু কৌশল-

বেকিং সোডা
এক কেজি মাংসের জন্য তিন চা চামচ বেকিং সোডা(Baking soda) দেড় কাপ পানিতে গুলে নিন। এরপর মাংসের টুকরো বা স্লাইসে ভালোমতো মেখে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে মেরিনেট করে নিন বা সরাসরি রান্না করুন।

আনারস
এ কাজে ব্যবহার করতে পারেন আনারসও। এতে মাংসে আসবে নতুন এক স্বাদ। আনারস ব্লেন্ড করে তাতে আধা ঘণ্টা মাংস মেরিনেট(Marinate) করতে পারেন। আনারসে থাকা ব্রোমিলেইন নামের এনজাইম দ্রুত মাংসের কোলাজেন ভেঙে সেটাকে নরম করে।

পেঁপে কিংবা পেঁপের পাতা
মাংস নরম করতে পেঁপের ব্যবহার অনেক দিনের। কেউ রান্নার সময় এক বা দুই টেবিল চামচ পেঁপে(Papaya) বাটা মিশিয়ে দিয়ে থাকেন, কেউ আবার মাংসটাকে সারারাত পেঁপে পাতায় মুড়েও রাখেন ফ্রিজে। মেরিনেট করার সময় খানিকটা পাকা কিংবা কাঁচা পেঁপে মিশিয়ে দিলেও মাংস(Meat) নরম হয়ে আসবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *