Home / বিউটি টিপস / ত্বক ফর্সায় কফির ব্যবহার জেনে নিন

ত্বক ফর্সায় কফির ব্যবহার জেনে নিন

ত্বক ফর্সায় কফির ব্যবহার জেনে নিন। কফিতে বিদ্যমান রয়েছে ক্যাফেইন(Caffeine)। যা টাইপ টু ডায়াবেটিস রোগের ঝুঁকি কমায় এবং কমায় ক্যান্সারের ঝুঁকি। নিয়মিত কফি খেলে বাড়ে মানসিক শক্তি(Mental power)। বিষণ্ণতা কাটাতে কফির গুরুত্ব অন্যতম। এটি ক্লান্তি কাটাতে সহায়তা করে। তবে শুধু পানীয় হিসেবেই কফি জনপ্রিয় নয়, এর রয়েছে আরো অনেক ব্যবহার। এটি আমাদের ত্বকের যত্নেও বেশ কার্যকরী।ত্বক ফর্সায় কফির ব্যবহার

ত্বক ফর্সায় কফির ব্যবহার জেনে নিন

ত্বকের উজ্জ্বলতায় কফি: ত্বকের মৃত কোষ এবং ক্লান্ত-শ্রান্তভাব দূর করে ত্বককে উজ্জ্বল করতে কাজ করে কফি। এটি প্রাকৃতিক উপাদান বলে ত্বকের কোনো ক্ষতি হওয়ার ভয় নেই। সবার ঘরেই তো কফি(Coffee) থাকে, ব্যবহার করেই এর গুনাগুণ দেখতে পারেন।

ত্বক ফর্সা করতে কফির দুই ধরনের ব্যবহার-
কফি-লেবুর ব্যবহার:
এই পদ্ধতিতে যত্ন নেওয়ার জন্য প্রথমে এক চা চামচ চিনি, এক চা চামচ কফি পাউডার(Coffee powder), এক টুকরো লেবুর রস ও আধা চা চামচ তরল দুধ নিতে হবে। এবার সব উপাদান ভালোভাবে মেশাতে হবে। মিশ্রণটি যেন পাতলা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। পাতলা হয়ে গেলে তাতে সামান্য কফি যোগ করতে হবে। এবার এই মিশ্রণ মুখে পাঁচ মিনিট ধরে ম্যাসাজ(Massage) করতে হবে। ম্যাসাজ হয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এ ধরনের রূপচর্চার জন্য রাতের সময়টাই সেরা। কারণ এরপর সারারাত ত্বক(Skin) বিশ্রাম পায়। মুখ ধোওয়ার পর ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

ত্বকের রুক্ষতা দূর করতে: আমাদের রুক্ষ ত্বকের জন্য মাঝে মধ্যেই অস্বস্তিতে পড়তে হয়। সামান্য মেকআপ(Makeup) নিলেও তা ত্বকে ভেসে থাকে। আবার রুক্ষতার কারণে ত্বক হয় অমসৃণ। ফলে ত্বক দেখতে আরো মলিন লাগে। এমন অবস্থায় আপনাকে সাহায্য করতে পারে কফি। সেজন্য প্রথমে এক চা চামচ কফি পাউডার(Coffee powder) ও আধা চা চামচ পানি বা তরল দুধ(Milk) নিন। এবার ভালোভাবে সেটিকে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি অন্তত পাঁচ মিনিট মুখে ম্যাসাজ করুন। ম্যাসাজ শেষে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বকের রুক্ষতা দূর হওয়ার পাশাপাশি ত্বক(Skin) উজ্জ্বল হয়ে উঠবে। ভালো ফল পেতে সপ্তাহে অন্তত একবার ব্যবহার করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *