Home / ত্বকের যত্ন / ডার্ক সার্কেল দূর করে ফেলুন ঘরোয়া এই ১০টি উপায়ে

ডার্ক সার্কেল দূর করে ফেলুন ঘরোয়া এই ১০টি উপায়ে

ডার্ক সার্কেল (Dark circle)। পুরুষ, মহিলা নির্বিশেষে এক বিষম সমস্যা। ঘুম কম হওয়া, মানসিক চাপ(Stress), অবসাদ, হরমোনের পরিবর্তন এইসব কারণেই চোখের চারধারে কালো ছোপ পড়ে যায়। যাকে আমরা ডার্ক সার্কেল বলে থাকি। এই ডার্ক সার্কেল তাড়ানোর জন্য বাজারে অনেক সিন্থেটিক সিরাম(Serum), ক্রিম পাওয়া যায়। তবে সেসবের থেকে ঘরোয়া টোটকা আপনার স্বাস্থ্য ও ত্বক(Skin) দুয়ের পক্ষেই ভালো। ডার্ক সার্কেল দূর করতে রইল ১০টি ঘরোয়া টোটকা।ডার্ক সার্কেল

ডার্ক সার্কেল দূর করে ফেলুন ঘরোয়া এই ১০টি উপায়ে

১) গোলাপ জল- গোলাপ জলে তুলো ভিজিয়ে ১০ মিনিট চোখের পাতার উপর দিয়ে রাখুন।

২) শশা- টাটকা শশা(Cucumber) গোল গোল করে কেটে ফ্রিজে রাখুন। এবার এই ঠান্ডা শশার টুকরো ১০-১৫ মিনিট চোখের উপর দিয়ে রাখুন।

৩) টমেটো- ১ চা চামচ টমেটো রসের সঙ্গে ১ চা চামচ লেবুর রস(Lemon juice) মিশিয়ে চোখের চারদিকে ডার্ক সার্কেল-এর উপর লাগান। ১০ মিনিট রাখুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) আলুর স্লাইস- খোসা ছাড়ানো আলুটাকে পাতলা পাতলা স্লাইস করে কাটুন। বন্ধ চোখের উপর ১৫-২০ মিনিট রাখুন।

৫) পুদিনা পাতা- ৬/৭টি সবুজ পুদিনা পাতা(Mint leaf) নিয়ে বেটে চোখের চারধারে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৬) ঠান্ডা টি ব্যাগ- এমনি টি ব্যাগ বা গ্রিন টি(Green tea) ব্যাগ জলে ভিজিয়ে প্রথমে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। তারপর ঠান্ডা টি ব্যাগ ১০ মিনিট চোখের উপর দিয়ে রাখুন।

৭) ঠান্ডা দুধ- ঠান্ডা দুধে তুলো ভিজিয়ে চোখের উপর দিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

৮) কমলার রস- কমলালেবুর রসের সঙ্গে কয়েক ফোঁটা গ্লিসারিন(Glycerin) মেশান। তারপর সেই মিশ্রণ ডার্ক সার্কেলের উপর লাগিয়ে রাখুন।

৯) আমন্ড অয়েল- রোজ রাতে শোওয়ার আগে ডার্ক সার্কেলের উপর আমন্ড অয়েল(Almond Oil) লাগিয়ে হাল্কা ম্যাসেজ করুন। তারপর ঘুম থেকে উঠে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

১০) যোগব্যায়াম ও ধ্যান- অনিদ্রা, অবসাদ, মানসিক চাপ(Stress) থেকে চোখের চারধারে ডার্ক সার্কেল হয়। রোজ যোগব্যায়াম ও ধ্যান করলে এই সমস্যা থেকে রেহাই মেলা নিশ্চিত।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের যত্ন

গরমে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে

গরমে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে। গরমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের নাজুক ত্বক (Skin)। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *