Home / বিউটি টিপস / ঠোঁটের গোলাপি আভা ধরে রাখার কিছু টিপস

ঠোঁটের গোলাপি আভা ধরে রাখার কিছু টিপস

ঠোঁটের(Lip) গোলাপি আভা ধরে রাখতে কিছু টিপস শেয়ার করবো আজেক। কেননা, একটা মানুষের দেহের যে কটি অংশ সবার প্রথমে অন্য মানুষ খেয়াল করে, তার একটি হচ্ছে ঠোঁট(Lip)। আর মেয়েদের ঠোঁট মানেই তা হতে সুন্দর এবং গোলাপি। তো, আসুন, আজকে জেনে নেই কিভাবে আপনার ঠোঁটের(Lip) গোলাপি আভা ধরে রাখতে পারেন।ঠোঁট

ঠোঁটের গোলাপি আভা ধরে রাখার কিছু টিপস

গোলাপি ঠোঁটের টিপসঃ
ক. ১ চা চামচ অলিভ অয়েল(Olive oil) ও ১ চা চামচ চিনি এক সঙ্গে মিশিয়ে স্ক্রাব(Scrub) তৈরি করে তুলার বলে করে ঠোটে লাগিয়ে ৫-১০ মিনিট রেখে আলতো ভাবে ঘষে ঘষে ঠান্ডা পানি(Water) দিয়ে ভালো ভাবে ধুয়ে ফেলতে হবে। এই মাস্কটি ঠোটের মরা কোষ গুলিকে তুলে ঠোটকে করে তুলবে নরম ও গোলাপি।

খ. পাঁকা পেপে ও দুধের মাঠা এক সঙ্গে ভালো ভাবে মিস্ক্র করে ঠোটে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ঠান্ডা পানি(Water দিয়ে ভালো ভাবে ধুয়ে ফেলতে হবে। এই মাস্ক্রটি আপনার ঠোঁটকে করে তুলবে নরম ও সুন্দর।

গ. প্রতিদিন রাত্রে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে মধু(Honey) লাগালে ঠোঁট নরম থাকবে।

ঘ. রাত্রে ঘুমাতে যাওয়ার আগে নারকেল তেল(Coconut oil) ও বাদাম তেল এ সাথে মিশিয়ে ঠোঁটে লাগালে কালো দাগ(Black spots) আস্তে আস্তে কমে যায়।

ঙ. লিপিস্টিক(Lipstick) লাগানর পূর্বে তুলার বলে করে গোলাপ জল দিয়ে ঠোঁট ভালো ভাবে পরিস্কার করে নিন। এতে ঠোঁট(Lip) নরম থাকবে।

চ. ঠোঁট(Lip) গোলাপি রাখতে চাইলে সপ্তাহে অন্ত তিন দিন গোলাপের রসের সঙ্গ তুলসি পাতার রস(Basil leaf juice) মিসিয়ে ঠোঁটে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে পানি দিয়ে ভালো ভাবে ধুয়ে ফেলুন।

ছ. প্রতিদিন গ্লিসারিন, অলিভয়েল, মধু(Honey) ও গোলাপ জল এক সঙ্গে মিসিয়ে ঠোঁটে লাগালে ঠোটের উজ্বলতা বাড়ে।

জ. সপ্তহে অন্তত একদিন ধনে পাতার রস ১০-১৫ মিনিট ঠোঁটে লাগিয়ে ধুয়ে ফেললে ঠোটের কালো ভাব কমে যায়।

ঝ. একাটা লেবুর অর্ধেক কেটে নিয়ে তার উপর ৩-৪ ফোটা মধু নিয়ে বৃত্তকারে ঠোঁটে ম্যাসেজ করতে হবে ১০-১৫ মিনিট। তার পর ঠান্ডা পানি(Water) দিয়ে ধুয়ে ফেলতে হবে এতে করে ঠোঁটের মরা চামরা উঠে গিয়ে ঠোঁট গোলাপি হয়ে উঠবে।

ঞ. কেনা লিপবাম ব্যবহার না করে ঘরে তৈরী লিপবাম(Lip balm) ব্যবহার করুন। এটা কিভাবে তৈরী করতে হয় তা নিচে পড়ুন।

ঘরেই তৈরী হোক লিপবাম, প্রয়োজনীয় উপকরণঃ

১. ভেসলিন বা যেকোন ধরনের পেট্রোলিয়াম জেলি(Petroleum jelly) ৫০ গ্রাম

২. ভিটামিন “ই” ক্যাপসল ২ টি

৩. বিটের রস ২-৩ চামচ

প্রস্তুত প্রণালিঃ
প্রথমে একটি পাত্রে ভ্যাসলিন(Vaseline) নিয়ে গলাতে হবে । ভ্যাসলিন ভালো ভাবে গলে গেলে এর সাথে যোগ করতে হবে ভিটামিন ই ক্যাপসলের তরল অংশ ও বিটের রস(Beet juice) এর পর মিস্রনটি হালকা আঁচে রেখে নারাতে হবে । মিস্রনটি লাল বর্ণ ধারন করলে নামিয়ে ফ্রিজে রেখে দিতে হবে ঠান্ডা হলে ব্যবহার করা যাবে।

Check Also

ত্বক

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

গরম তো এসেই গেল। প্রচণ্ড গরমে ত্বকের অত্যধিক সেবাম উৎপাদনের ফলে ত্বক (Skin) তৈলাক্ত হয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *