Home / স্বাস্থ্য টিপস / রাতে ভাত খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী

রাতে ভাত খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী

ভাত খেলে ওজন(Weight) বেড়ে যায় এমন ধারণা অনেকেরই। তাইতো ভাত না খেয়ে ওজন(Weight) কমানোর পথ বেছে নিয়েছে অনেকেই। কিন্তু ভাত খাদ্য ও পুষ্টির মূল স্তম্ভ, তাই ভাত খাওয়া বর্জন করার আগে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। ভাত মানেই হু হু করে ওজন বাড়বে এমন ধারণা যে ভুল তা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে পরিমাণ মতো ভাত(Rice) খাওয়া দরকার, পুরোপুরি বর্জন করারও দরকার নেই।রাতে ভাত খাওয়া

রাতে ভাত খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী

কখন ভাত খাওয়া উচিত এবং এর অসুবিধাগুলি কী কী! অনেকেই এই বিষয়ে মন্তব্য করেন। অনেকেই মনে করেন, রাতে ভাত খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, ফলে বেশিরভাগ মানুষ রাতে ভাত(Rice) খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু এই ধারণাটি ভুল। তাই চলুন জেনে নেয়া যাক রাতে ভাত খেলে কী কী উপকার পাবেন সে সম্পর্কে বিস্তারিত-

রাতে ভাত খাওয়া স্বাস্থ্যের জন্য খুব উপকারী
বিশেষজ্ঞদের মতে, রাতে ভাত খাওয়া স্বাস্থ্যের জন্য খুব উপকারী। ভাত খেতে পছন্দ করলে, রুটি(Bread) খেয়ে পেটের গোলমালে না ভুগে দিনে একবার কি দু’বার ভাতই খান।

ভাতে স্যাচুরেটেড ফ্যাট থাকে না
ভাতের গ্লাইকোজেন থাকায় তা গলে দেরি করে। ভাতকে বলে ‘ফ্রি ফুড’। কারণ এতে সোডিয়াম(Sodium), কোলেস্টেরল, গ্লুটেন ইত্যাদি ক্ষতিকর উপাদান থাকে না। চর্বি(Fat) থাকেই না প্রায়, স্যাচুরেটেড ফ্যাটও থাকে না। বরং ভাতে থাকে কমপ্লেক্স কার্বোহাইড্রেট বা স্টার্চ, যার ফলে শরীরে শক্তি জোগাতে এটি বিরাট ভূমিকা পালন করে। এছাড়াও ফাইবার থাকার ফলে পেটের সমস্যা কমাতে, ওজন, সুগার এবং রক্তচাপ(Blood pressure) ঠিক রাখতে সাহায্য করে। ভাতে আছে প্রোটিন–ভিটামিন–মিনারেলস। সবজির সঙ্গে ভাত খেলে তার উপকারিতা বাড়ে।

ভাত হজম করা সহজ
চিকিৎসকদের মতে, ভাত হজম করা সহজ, তাই এটি রাতে ঘুমের ব্যাঘাত ঘটায় না। ভালো ঘুম(Sleep) হতে সাহায্য করে। ভাতে গমের চেয়ে কম ক্যালোরিও রয়েছে, এতে ফ্যাটযুক্ত উপাদান রয়েছে এবং কোলেস্টেরল মুক্ত।

ভাত কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সহায়তা করে
বিশেষজ্ঞদের মতে, দিনের থেকে রাতে কম পরিমাণে মসুর ডাল ও ভাত খেলে হার্ট ও ব্লাড সুগারকে(Blood sugar) ঠিক রাখে। ভাত কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সহায়তা করে।

ওজন কমাতে
চিকিৎসকদের মতে, অসুস্থ থাকলে রাতে ভাত খেতে কোনো সমস্যা নেই। তবে ওজন(Weight) বেশি হলে বিকেলের দিকে ভাত খাওয়া উচিত। কারণ বিপাক কার্য বিকেলের দিকে ভালো হয়। তাই যারা ওজন কমাতে চান তাদের পক্ষে ভাত সীমিত পরিমাণে খাওয়াই ভালো।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *