Home / রান্না ঘর / মজাদার চানাচুর তৈরি করুন ঘরেই

মজাদার চানাচুর তৈরি করুন ঘরেই

চানাচুর (Chanachur) খেতে কম বেশি সবাই পছন্দ করে। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিকেলের আড্ডা এমনকি অবসর সময়ে খাওয়ার জন্য চানাচুরের চাহিদা অনেক। সাধারণত সবাই দোকান থেকেই চানাচুর (Chanachur) কিনে খেয়ে থাকেন। তবে চাইলে কিন্তু খুব সহজেই মাত্র কয়েক মিনিটের মধ্যেই ঘরেই চানাচুর তেরি করে নিতে পারবেন। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চানাচুর তৈরি রেসিপিটি-চানাচুর তৈরি

মজাদার চানাচুর তৈরি করুন ঘরেই

উপকরণ: বেসন (Bason) দুই কাপ, লবণ আধা চা চামচ, চিড়া আধা কাপ, বাদাম এক কাপ, মসুরের ডাল এক মুঠো, মুগ ডাল এক মুঠো, মটরশুঁটি এক কাপ, হলুদ গুঁড়া (Turmeric powder) আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, টালা জিরা গুঁড়া এক চা চামচ, গরম মশলার গুঁড়া আধা চা চামচ, বিটলবণ আধা চা চামচ, তেল (Oil) পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে মসুর ও মুগ ডাল চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। তারপর ছড়ানো একটি প্যানে ডুব তেল দিয়ে গরম করুন। আরেকটি পাত্রে বেসনের সঙ্গে লবণ(Salt) ও বিটলবণ বাদে সব গুঁড়া মশলা মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে একটু শক্ত করে ডো তৈরি করে নিন। তারপর এক চিকন জালি বা কেক ডেকোরেশন নজেল দিয়ে গরম তেলের মধ্যে চেপে চেপে ময়দার মিশ্রণ বের করতে হবে। এরপর ভালো করে ভেজে নিন। পুড়ে যেন না যায়। তেল থেকে চানাচুর (Chanachur) উঠিয়ে একটি টিস্যুর উপরে তুলে নিন।

এরপর ওই তেলেই বাদাম ও চিড়া ভেজে নিন। তারপর পানি ঝরিয়ে নেয়া ডালে লবণ, হলুদ, মরিচের গুঁড়া (Pepper powder) মাখিয়ে ভেজে নিন। এবার চানাচুরের সঙ্গে ডাল, বাদাম (Nut) ও চিড়া ভাজা মিশিয়ে নিন। এরপর বিটলবণ ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম চানাচুর ভাজা। শুকনো এয়ারটাইট বক্সে বেশ কয়েকদিন পর্যন্ত রেখে খেতে পারবেন ঘরে তৈরি মজাদার চানাচুর।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *