Home / বিউটি টিপস / মুখের লোম দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

মুখের লোম দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

অনেক মেয়ের মুখে লোম(Hair) দেখা যায়। এটি কেউ কেউ পছন্দ করেন না। এর কারণ হতে পারে অনেকগুলো। কারও অভিযোগ হতে পারে মেকআপ(Makeup) ঠিকভাবে বসে না, কারও হয়তো ব্লেন্ডিং করতে সমস্যা হয়, কারও মুখে আবার অতিরিক্ত ঘামের সমস্যা। যে কারণে মুখের লোম(Hair) তারা দূর করতে চান।মুখের লোম

মুখের লোম দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

মুখের লোম দূর করার জন্য বেশিরভাগ ক্ষেত্রেই বেছে নেওয়া হয় ওয়াক্সিং বা লেজার ট্রিটমেন্ট(Laser treatment)। এসবের ব্যবহারে সাময়িক মুক্তি মিললেও সমস্যা কিন্তু পুরোপুরি দূর হয় না। বরং অনেকক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। ত্বকে লেজার ট্রিটমেন্ট নিলে কিছুদিন পর ত্বকে দাগ পড়তে শুরু করে। ওয়াক্সিং(Waxing) করলে পুড়ে যায় লোমের গোড়া। তাই এক্ষেত্রে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়-

পেঁপে ও হলুদের ব্যবহার
পরিচিত একটি ফল পেঁপে(Papaya)। এতে থাকে পাপাইন নামক উপাদান যা লোম তুলতে কার্যকরী। আর ত্বকের যত্নে হলুদের উপকারিতা তো জানেনই। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দ্রুত কাজ করে। প্রথমে পাকা পেঁপের খোসা ছাড়িয়ে কয়েক টুকরো কেটে নিন। এবার সেগুলো হাত দিয়ে চটকে নিন। এরপর তার সঙ্গে মেশান আধা চা চামচ হলুদ। এটি মুখে মেখে অপেক্ষা করুন মিনিট দশেক। এরপর ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহার করলে ভালো ফল পাবেন।

ডিম ও কর্ন স্টার্চের মিশ্রণ
এক চা চামচ কর্ন স্টার্চ ও একটি ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ভালোভাবে মুখে লাগিয়ে নিন। পুরোপুরি শুকিয়ে গেলে ধীরে ধীরে টেনে তুলুন। সামান্য ব্যথা বোধ হতে পারে। তবে এটি আপনার ত্বকের জন্য বেশ ভালো। ত্বকে জমে থাকা মৃত কোষ ও লোম(Hair) তুলতে কাজ করবে এটি।

দুধ ও জেলোটিনের ব্যবহার
ত্বকের লোম দূর করতে দারুণ কাজ করে জেলোটিন। প্রথমে এক টেবিল চামচ জেলোটিন ও তিন টেবিল চামচ দুধ(Milk) নিন। এরপর তার সঙ্গে মেশান আধা চা চামচ লেবুর রস(Lemon juice)। এরপর মিশ্রণটি গরম করে নিন। নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে একটু পুরু করে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধীরে ধীরে টেনে তুলুন। এতে মুখ পরিষ্কার হবে, ত্বকও সুন্দর থাকবে।

লেবুর রস, মধু ও ওটস
এক চা চামচ লেবুর রস, দুই চা চামচ মধু(Honey) ও এক চা চামচ ওটস নিন। এবার সবগুলো উপাদান ভালোভাবে ব্লেন্ড করে নিন। মিশ্রণ তৈরি হলে সেটি পুরো মুখে ভালোভাবে লাগিয়ে নিন। এটি বেশ ভালো কাজ করে। সপ্তাহে অন্তত দুইদিন এভাবে ব্যবহার করলে দ্রুতই সমাধান মিলবে। মুখের লোম দূর হওয়ার পাশাপাশি ত্বকও থাকবে উজ্জ্বল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের উজ্জ্বলতা

গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া ৬টি ফেসপ্যাক

গরমকাল মানেই রোদের তীব্রতা। এই তীব্রতায় ত্বক (Skin) ধীরে ধীরে উজ্জ্বলতা হারিয়ে হয়ে ওঠে শুষ্ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *