Home / চুলের যত্ন / চুল ছাঁটার উপযুক্ত সময় বোঝার উপায় জেনে নিন

চুল ছাঁটার উপযুক্ত সময় বোঝার উপায় জেনে নিন

চুল(Hair) সুস্থ রাখতে নির্দিষ্ট সময় পর পর ছেঁটে নেওয়া উচিত। যুক্তরাষ্ট্রের ‘এমএএসসি হেয়ার কেয়ারে’র প্রতিষ্ঠাতা জেফ চ্যাস্টেইন জানান, চু‘ল বড় হওয়ার ফলে আগা ফাটার সমস্যা, নির্জীবভাব এমনকি চু‘ল পড়ার সমস্যাও দেখা দিতে পারে। ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি এবং লস অ্যাঞ্জেলেস’য়ের চু‘ল সজ্জাকারী ম্যাটিল্ডি ক্যাম্পোস চুল(Hair) ছাঁটা সম্পর্কে বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন।চুল

চুল ছাঁটার উপযুক্ত সময় বোঝার উপায় জেনে নিন

চুলের আগা রুক্ষ হলে
গোসলের পরে যদি দেখা যায় চু‘ল(Hair) রুক্ষ এবং আগা অন্যান্য অংশের চেয়ে দ্রুত শুকিয়ে যাচ্ছে তাহলে চু‘ল ছাঁটার উপযুক্ত সময় মনে করেন ক্যাম্পোস। তার মতে, রুক্ষ আগার চু‘ল কোঁকড়াভাব ও জটের সৃষ্টি করে। আর চুল(Hair) আঁচড়ানোতে ঝামেলা বাঁধায়।

আগা ফাটার সমস্যা দেখা দিলে
চু‘ল কাটার অন্যতম কারণ হল আগা ফাটা। ক্যাম্পোসের মতে, “আগা ফাটা চু‘ল সম্পূর্ণ চুলকে দুর্বল ও পাতলা করে ফেলে।” তাই ঘনত্ব হারাতে না চাইলে নির্দিষ্ট সময় পর পর চু‘ল(Hair) ছাঁটা উচিত।

চুল ভারী ও নির্জীব লাগলে
চু‘ল খানিকটা ভারী মনে হলে, নির্জীব লাগলে বা কোনো স্টাইল খুব বেশিক্ষণ স্থায়ী না হলে বুঝতে হবে চু‘ল(Hair) কাটার সময় আসন্ন।

চুল কখন ছাঁটতে হবে তা নির্ভর করে নিচের বিষয়গুলোর ওপর

রুক্ষ চুল: চুলের কাট ঠিক রাখতে এবং পাতলাভাব এড়াতে চ্যাস্টেইন নিয়মিত আগা ছাঁটার পরামর্শ দেন। সূঁচালো বা খোঁচা খোঁচা হয়ে থাকে এমন চু‘ল প্রতিমাসে ছেঁটে ফেললে চুলের স্বাস্থ্য ভালো থাকে। ব্যাখা করে তিনি বলেন, “এমন সূঁচালো চু‘ল দ্রুত ফেটে যায়। তাই নিয়মিত ছাঁটলে চুলের আগা ফাটা রোধ হয়। আর বেশি চু‘ল কাটা পড়ে না। চুল(Hair) লম্বা করার ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা জরুরি।

ব্যাঙ্গস: চু‘ল কাটা বা ছাঁটার দিকে মনোযোগ দিলেও আমরা অনেকেই ব্যাঙ্গস বা সামনের দিকের চুলের কথা খেয়াল রাখি না। চু‘ল(Hair) ভালো রাখতে চাইলে নিয়মিত ব্যাঙ্গস ছেঁটে রাখারও পরামর্শ দেন চ্যাস্টেইন।

কতটা চুল ছাঁটা উচিত?
কতদিন পর পর আর কতটুকু চু‘ল ছাঁটতে হবে তা নির্ভর করে চুলের ধরন, ঘনত্ব ও আকারের ওপর। এছাড়াও শেষ কবে চু‘ল(Hair) কাটা হয়েছে সে বিষয়েও খেয়াল রাখা উচিত। ছোট চু‘ল ছাঁটার জন্য খুব বেশি সময় অপেক্ষা না করে আকার অনুযায়ী ছেঁটে নিলে তা ভালো থাকে। মাঝারি মাপের চুলের ক্ষেত্রে ক্যাম্পোস এক বা দুই ইঞ্চি ছাঁটার পরামর্শ দেন। তবে অনেক আগে যদি শেষবার চু‘ল(Hair) কাটা হয়ে থাকে তাহলে তিন ইঞ্চি পরিমাণ চু‘ল ছাঁটা উচিত। কেউ চুল লম্বা করতে চাইলে প্রতি মাসে আধা ইঞ্চি করে চু‘ল ছাঁটার পরামর্শ দেন, ক্যাম্পোস।

চুল কাটলে কি তা দ্রুত বাড়ে?
ক্যাম্পোসের উত্তর “হ্যাঁ”। নিয়মিত চু‘ল ছাঁটলে এর স্বাস্থ্য ভালো থাকে এবং সুস্থ চুল(Hair) দ্রুত বাড়ে। ব্যাখায় দিয়ে তিনি বলেন, “চুল কাটা ও ছাঁটার মাঝে লম্বা সময়ের বিরতি থাকলে চু‘ল শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। ফলে আবার বেশি করেই চু‘ল ছাটতে হয়। তাই নির্দিষ্ট সময় পর পর চু‘ল ছাঁটলে চু‘ল(Hair) সুস্থ থাকে ও বাড়ে।”

তার মতে, আগা ফাঁটা চুলে কেবল ফাঁটা বাড়তেই থাকে। ফলে চু‘ল দুর্বল ও পাতলা হতে থাকে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

চুল অনুযায়ী হেয়ার প্যাক ব্যবহার

চৈত্রের খর আবহাওয়ায় চুল রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। ঝলমলে চুলের জন্য তাই বাড়তি যত্নও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *