Home / স্বাস্থ্য টিপস / ব্লাড প্রেসার ও কোলেস্টেরল কমাতে জবা ফুলের চা

ব্লাড প্রেসার ও কোলেস্টেরল কমাতে জবা ফুলের চা

জবা একটি সুন্দর ও আকর্ষণীয় ফুল। এটি বিভিন্ন রঙের হয়ে থাকে। এর মধ্যে লাল জবা আয়ুর্বেদ(Ayurveda) ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। জবা ফুল থেকে তৈরি চা এখন খুবই জনপ্রিয়। ফুলের মতো জবা ফুলের চাও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। জেনে নেয়া যাক জবা ফুলের চায়ের উপকারিতা সম্পর্কে-জবা ফুলের চা

ব্লাড প্রেসার ও কোলেস্টেরল কমাতে জবা ফুলের চা

ব্লাড ক্যান্সার দূরে রাখে: হিবিস্কাস বা জবা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এই ফুলের নির্যাসে থাকা অ্যান্থোসায়ানিন লিউকেমিয়া আক্রান্ত কোষকে মেরে ফেলে।

পিরিয়ডের সমস্যা মেটায়: নারীদের বিশেষ সময়ে যদি নিয়মিত জবা ফুলের চা খাওয়া যায়, তাহলে পিরিয়ড ক্র্যাম্প এবং যন্ত্রণা অনেকটাই কমে। সেই সঙ্গে অন্যান্য অস্বস্তিও দূর হয়। হরমোনাল ইমব্যালেন্স কমাতেও এই পানীয়টি দারুন কাজে আসে। তাই মেয়েরা যদি প্রতিদিন এই চা পান করতে পারেন, তাহলে দারুণ উপকার মেলে।

লিভারের কর্মক্ষমতা বাড়ে: সম্প্রতি বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে জবা ফুলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) শরীর থেকে টক্সিন(Toxin) বের করে দেয়। এর ফলে লিভারের কর্মক্ষমতা বাড়ে। সেই সঙ্গে অনেক উপকারও পাওয়া যায়। ক্যান্সারের আশঙ্কা কমে। সেই সঙ্গে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

ব্লাড প্রেসার ও কোলেস্টেরল কমাতে: উচ্চ রক্তচাপের কারণে যাদের ওষুধ খেতে হয়, নিয়মিত তারা কয়েক কাপ করে জবা ফুলের পানি পান করুন। প্রেসার(Pressure) নিয়ন্ত্রণে আসবে। গবেষকরা জানাচ্ছেন, এর ভালো ফল পেতে দিনে তিন কাপ করে জবা ফুলের পানি অন্তত ছয় সপ্তাহ খেয়ে যেতে হবে। ক্ষতিকারক কোলেস্টেরল কমাতেও জবার জুড়ি নেই। কার্ডিওভাসকুলার এবং সংবহনতন্ত্রের সমস্যাতেও এটি উপকারী। কোষ্ঠকাঠিন্যতে(Constipation) যারা ভুগছেন, তাদের জন্যও এটা মহাওষুধ। গলা ধরলেও খেতে পারেন, কাজ দেবে।

যেভাবে জবা ফুলের চা বানাবেন
প্রথমে জবা ফুলের পাঁপড়িগুলো ছিড়ে নিন। এবার একটি পাত্রে পানি দিন। পানির মধ্যে দারুচিনি বা এলাচ দিয়ে ফুটিয়ে নিন। দশ মিনিট ফোটানোর পর রং বদলালে ছেঁকে নিন। তারপর মধু(Honey) মিশিয়ে পান করুন এই জবা ফুলের চা। এতে গ্রিন টি ব্যবহার করতে পারলে খুবই ভালো।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

সাদা গোলমরিচ

জেনে নিন সাদা গোলমরিচ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

পুষ্টিগুণে ভরপুর সাদা গোলমরিচের রয়েছে বহুমুখী স্বাস্থ্য সুবিধা। মাথা ব্যথা নিরাময় থেকে শুরু করে হার্ট(Heart) ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *