Home / ত্বকের যত্ন / শীতে গ্লিসারিন ব্যবহারের কিছু উপায় জেনে নিন

শীতে গ্লিসারিন ব্যবহারের কিছু উপায় জেনে নিন

স্বচ্ছ ও গন্ধহীন তরল গ্লিসারিন(Glycerin)। ঘন ও মিষ্টি এই উপাদানটি রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে সেই আদিকাল থেকেই। সব ধরনের ত্বকের ক্ষেত্রেই কার্যকরী এই গ্লিসা‘রিন। ত্বকের ছোটখাটো সমস্যা, ফুসকুড়ি, ব়্যাশ, ব্রণ(Acne), জ্বালাভাব কমাতেও গ্লিসারিন খুব উপকারী।গ্লিসারিন

শীতে গ্লিসারিন ব্যবহারের কিছু উপায় জেনে নিন

এই শীতে ত্বকের সুরক্ষায় নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন গ্লিসা‘রিন। কিন্তু কীভাবে? গ্লিসারিন(Glycerin) লাগানোর সঠিক পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হলো-

* গ্লিসারিন ত্বকের প্রাকৃতিক ময়শ্চারাইজার(Moisturizer) হিসেবে কাজ করে। বাদাম তেলের সঙ্গে গ্লিসা‘রিন মিশিয়ে লাগানো উচিত।

* ত্বক খুব বেশি নিস্তেজ হয়ে পড়লে গ্লিসারিনের সঙ্গে অ্যালোভেরা মাস্ক(Aloe vera mask) লাগাতে পারেন। ২ থেকে ৩টি সতেজ অ্যালোভেরা পাতার জেলের সঙ্গে ২ চামচ গ্লিসা‘রিন মিশিয়ে নিজের মুখে লাগানো উচিত। ২০ থেকে ২৫ মিনিট রেখে মুখ পরিষ্কার করে নিন।

* তাৎক্ষণিক ঔজ্জ্বল্যের জন্য ১টা পাকা কলা চটকে গ্লিসা‘রিন(Glycerin) মিশিয়ে নিজের মুখে লাগান। ২৫ মিনিট পর্যন্ত এই প্যাক মুখে লাগিয়ে রেখে ধুয়ে নিন। নিয়মিত এই উপায় করলে মুখ উজ্জ্বল হবে।

* গ্লিসারিন একটি ভালো মেকআপ রিমুভার(Makeup remover) হিসেবে কাজ করে। মেকআপ পরিষ্কার করার জন্য রিমুভারের স্থানে এটি ব্যবহার করতে পারেন। এর জন্য কটন বলে গ্লিসা‘রিন লাগিয়ে পুরো মুখে লাগান। চোখ ও ঠোঁটে গ্লিসা‘রিন লাগাবেন না।

* টোনার হিসেবে গ্লিসা‘রিন ব্যবহার করা যায়। এর জন্য আধা কাপ গোলাপজলে কয়েক ফোঁটা গ্লিসারিন মেশান। তার পর এতে তুলো ভিজিয়ে ত্বক(Skin) পরিষ্কার করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঠোঁট ফাটা

শীতে ঠোঁট ফাটা ঠেকাতে যা করবেন

শীতকাল মানেই ত্বকের সমস্যা। বিশেষ করে শীতের ঠান্ডা শুকনো বাতাসে সবারই ঠোঁট(Lip) শুষ্ক হয়ে পড়ে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *