Home / রান্না ঘর / শীতের দুধ পুলি পিঠা তৈরির রেসিপি

শীতের দুধ পুলি পিঠা তৈরির রেসিপি

শীত মানেই বিভিন্ন রকম পিঠা-পুলির আয়োজন। শীতের পিঠার মধ্যে অন্যতম হলো দুধ পুলি পিঠা। এই পিঠা খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুবই সহজ। তাই বিকেলের নাস্তায় তৈরি করুন দুধ পুলি। চলুন তবে জেনে নেয়া যাক দুধ পুলি পিঠা তৈরির রেসিপিটি-দুধ পুলি পিঠা

শীতের দুধ পুলি পিঠা তৈরির রেসিপি

উপকরণ: চালের গুঁড়াRice powder) আড়াই কাপ, ময়দা আধা কাপ, পানি দেড় কাপ, লবণ আধা চা চামচ, ঘি আধা চা চামচ, দুধ(Milk) দেড় লিটার, চিনি এক কাপ, গুঁড়া দুধ ১/৩ কাপ, কনডেন্স মিল্ক চার টেবিল চামচ, নারকেল কুড়ানো দেড় কাপ, এলাচ দুই থেকে তিনটি।

প্রণালী: প্রথমে পিঠার ভেতরের পুরের জন্য দেড় কাপ কুড়ানো নারকেল পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে ভেজে নিন। এবার দুধের সঙ্গে গুঁড়া দুধ(Powdered milk), চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। হালকা হলদেটে রং হলে তুলে রাখুন। তারপর একটি পাতিলে পানির সঙ্গে লবণ(Salt) ও ঘি মিশিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা মিশিয়ে খামির তৈরি করুন। এরপর রুটি বানানোর পিঁড়িতে হালকা গরম অবস্থায় খুব ভালো করে খামির মথে নিন।

এবার রুটি বেলে তাতে নারকেলের পুর দিয়ে পুলিপিঠা তৈরি করুন। পিঠা বানানো হলে ফুটিয়ে রাখা দুধে পুলি পিঠাগুলো দিয়ে মিনিট দশেক রান্না করতে হবে। একপর্যায়ে ১০ মিনিট পর আগে আলাদা করে রাখা নারকেল (Coconut) দিয়ে আরো দুই থেকে তিন মিনিট রান্না করে নামিয়ে পরিবেশন করুন মজাদার দুধপুলি পিঠা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *