Home / রান্না ঘর / চকলেট বিস্কুট তৈরির রেসিপি শিখে নিন

চকলেট বিস্কুট তৈরির রেসিপি শিখে নিন

প্রতিদিনের খাবারের তালিকায় বিস্কুট (Biscuit) তো থাকেই। অতিথি এলে চায়ের সঙ্গে বিস্কুট, অফিসে-আড্ডায় বিস্কুট সব জায়গাতেই পাবেন। বিস্কুটের সঙ্গে চকোলেটের স্বাদ যোগ হলে খেতে আরেকটু বেশি সুস্বাদু লাগে। কিন্তু দোকান থেকে কিনে আনার বদলে ঘরেই তৈরি করে নিতে পারবেন সুস্বাদু চকলেট বিস্কুট (Chocolate biscuit)। চলুন জেনে নেওয়া যাক সহজ রেসিপি-চকলেট বিস্কুট

চকলেট বিস্কুট তৈরির রেসিপি শিখে নিন

তৈরি করতে যা লাগবে

* ময়দা- ১ কাপ

* আইসিং সুগার- ১/২ কাপ

* কোকো পাউডার- ১/৪ কাপ

* বেকিং পাউডার- আধা চা চামচ

* বেকিং সোডা- ১ চা চামচ

* তেল- প্রয়োজনমতো।

তৈরি করবেন যেভাবে
একটি মিক্সিং বলে ময়দা (Flour), আইসিং সুগার, কোকো পাউডার(Cocoa powder), বেকিং পাউডার, বেকিং সোডা একটি চালনির সাহায্যে চেলে নিন। এরপর অল্প অল্প করে তেল দিয়ে ডো তৈরি করে নিন। বিস্কুট বেক করার জন্য ছড়ানো ট্রে নিতে হবে। ট্রে-এর উপরে সামান্য তেল(Oil) ব্রাশ করে একটি কাগজ বিছিয়ে দিন। এবার বিস্কুটের ডো থেকে অল্প করে নিয়ে বিস্কুটের আকৃতি দিন।

ট্রেতে বিস্কুটগুলো নিন। এবার চুলায় একটি পাত্র বসিয়ে তার উপর একটি স্ট্যান্ড দিয়ে ৫ মিনিট প্রিহিট করে নিন। এবার বিস্কুটের ট্রে পাত্রের স্ট্যান্ডের উপরে দিয়ে দিতে হবে। চুলার আঁচ মাঝারি রেখে ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করতে হবে। ২০ থেকে ২৫ মিনিট পর বিস্কুট (Biscuit) তৈরি হয়ে যাবে। এবার নামিয়ে ঠান্ডা করে এয়ার টাইট বক্সে সংরক্ষণ করতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চিকেন পোলাও

আচারি চিকেন পোলাও রান্নার রেসিপি

ভিন্ন স্বাদ এবং ভীষণ মজাদার এক পোলাও যার নাম হলো আচারি চিকেন পোলাও(Chicken pulao)। যারা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *