Home / রান্না ঘর / আচারি চিকেন পোলাও রান্নার রেসিপি

আচারি চিকেন পোলাও রান্নার রেসিপি

ভিন্ন স্বাদ এবং ভীষণ মজাদার এক পোলাও যার নাম হলো আচারি চিকেন পোলাও(Chicken pulao)। যারা ইতি মধ্যে খেয়েছেন তারা জানেন এটা কত টা ডিফরেন্ট এবং স্বাদের। আর যারা এই নামের সাথে পরিচিত নন তারা অবশ্যই একবার হলেও ট্রাই করবেন। জেনে নিন আচারি চিকেন পোলাও রেসিপি—চিকেন পোলাও

আচারি চিকেন পোলাও রান্নার রেসিপি

যা লাগবে তৈরি করতে

১: পোলাওর চাল দুই কাপ
২: চিকেন দেড় কেজি
৩: পেঁয়াজ(Onion) কুচি দেড় কাপ
৪: বড় সাইজের টমেটো একটি
৫: কাঁচা মরিচ ৮/ ১০টি
৬: আস্ত জিরা দুই চা চামচ
৭: ছোট এলাচ ৪টি
৮: বড় এলাচ একটি
৯: দারচিনি(Cinnamon) একস্টিক
১০: ৮-১০টি গোলমরিচ
১১: তেজপাতা একটি
১২:এক টেবিল চামচ আদা(Ginger) পেস্ট
১৩: এক টেবিল চামচ রসুন পেস্ট
১৪: লবণ স্বাদ মতো
১৫: গুড়া মরিচ এক চা চামচ
১৬: এক টেবিল চামচ ক্রাসড ধনিয়া
১৭: টক দই(Sour yogurt) আধা কাপ
১৮: আলু বোখারা ৭-৮টি
১৯: আধা কাপ অলিভ অয়েল
২০: দেড় টেবিল চামচ আমের আচার

যেভাবে তৈরি করবেন
প্রথমেই চাল রেডি করে রাখতে হবে। একট বোলে পোলাওর চাল নিন দুই কাপ। এবার এই চাল ভালভাবে ধুয়ে ঝড়িয়ে রাখুন।

একটি হাড়িতে আধা কাপ অলিভ অয়েল(Olive oil) দিয়ে দিন। অন্য তেল বা ঘি দিয়েও রান্না করা যাবে যেমনটা সব পোলাওতে করা হয়। এতে দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজগুলো ডার্ক গোল্ডেল করে ভেজে নিন। পেঁয়াজ গোল্ডেন কালার হলে কিছুটা তুলে রাখুন।

বাকি অংশে চিকেনগুলো দিয়ে দিন। চিকেনগুলোও ভেজে নিন। চিকেনের গায়ে গোল্ডেন কালার না আসা পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে সামান্য পানি দিয়ে দিন। এবারে এর মধ্যে একে একে আদা পেস্ট, রসুন(Garlic) পেস্ট দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন।

কষানো হয়ে গেলে দিয়ে দিন টমেটো(Tomato) কুচি, স্বাদমতো লবন গুঁড়া মরিচ ও ধনিয়া গুঁড়া। এগুলো কষিয়ে নিন টমেটো গলে না যাওয়া অব্দি। এরপর দিন টক দই দিয়ে এর পানি টেনে যাওয়া অব্দি কষিয়ে নিন। এবারে দিয়ে দিন ৫ কাপ পানি।

এবারে পানি ফুটতে শুরু কররে দিয়ে দিন পোলাওর চাল। চাল সিদ্ধ হয়ে পানি কিছুটা টেনে আসলে দিয়ে দিন আমের আচার, আস্ত কাঁচা মরিচ(Green chillies) ও আলু বোখরা। এপর্যায়ে চুলার ফ্লেম মিডিয়াম হাই রেখে রান্না করতে হবে চাল বরাবর পানি আসা পর্যন্ত।

একবার সব নেড়ে উপর নিচ করে দিন। চাল বরাবর পানি চলে এলে চুলার ফ্লেম কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। হাড়ির তলা পাতলা হলে অবশ্যই নিচে একটি লোহার তাওয়া দিয়ে দিতে হবে নইলে পোড়া লেগে যাবে।

রাইস পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে তৈরি হয়ে যাবে স্বাদে ভিন্ন মজাদার রান্না আচারি চিকেন পোলাও(Chicken polao)। প্রিয়জনকে চমকে দিতে এই রান্নার জুরি মেলা ভার। যেমনই এর স্বাদ তেমনই এর গন্ধ। আশা করি ছোটবড় সকলেরই পছন্দ হবে আচারি চিকেন পোলাও। এই ঈদে যদি ভিন্ন কিছু রান্না করতে চান তবে অবশ্যই ট্রাই করুন আচারি চিকেন পোলাও।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চকলেট বিস্কুট

চকলেট বিস্কুট তৈরির রেসিপি শিখে নিন

প্রতিদিনের খাবারের তালিকায় বিস্কুট (Biscuit) তো থাকেই। অতিথি এলে চায়ের সঙ্গে বিস্কুট, অফিসে-আড্ডায় বিস্কুট সব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *