Home / বিউটি টিপস / ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ঘরোয়া তৈরি ফেইশল স্ক্রাব

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ঘরোয়া তৈরি ফেইশল স্ক্রাব

ত্বক(Skin) পরিচর্যার জন্য প্রাকৃতিক উপাদানের বিকল্প হয় না। শিবানি’জ অ্যারোমার কর্ণধার শিবানি দে উজ্জ্বল ও মসৃণ ত্বক পাওয়ার উপায় সম্পর্কে জানান। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রথমেই এর মৃত কোষ দূর করতে হবে আর এর জন্য স্ক্রাব করা গুরুত্বপূর্ণ। ঘরে স্ক্রাব ও ফেইসপ্যাক(Facepack) তৈরির কৌশল সম্পর্কে জানান তিনি।ত্বকের উজ্জ্বলতা

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ঘরোয়া তৈরি ফেইশল স্ক্রাব

১। স্ক্রাব তৈরির উপকরণ
কফির গুঁড়া, নারিকেল তেল, চিনি।

২। তৈরি ও ব্যবহার পদ্ধতি
উপকরণগুলো মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। মুখ ভালো মতো পরিষ্কার করে একটা টমেটো(Tomato) অর্ধেক করে কেটে তাতে স্ক্রাব নিয়ে আলতোভাবে ত্বকে মালিশ করতে হবে। কিছুটা সময় নিয়ে মালিশ করা হলে টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) ত্বকের সুরক্ষায় ভালো কাজ করতে পারে। দশ থেকে পনের মিনিট অপেক্ষা করে ত্বক পরিষ্কার কাপড় দিয়ে মুছে বা সাধারণ পানি(Water) দিয়ে ধুয়ে ফেলতে হবে।

উপকারিতা: এই স্ক্রাব ত্বকের মৃত কোষ দূর করে এবং সতেজ ও উজ্জ্বলভাব আনে। সপ্তাহে তিনবার ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে। ত্বকের দাগ ও রোদে পোড়াভাব কমাতে সহায়তা করবে।

৩। ফেইস প্যাক তৈরির উপকরণ
চালের গুঁড়া ১ চা-চামচ, কাঁচা দুধ ১ চা-চামচ , কাঠবাদামের তেল আধা চা-চামচ, মধু(Honey), লাল চন্দনের গুঁড়া ও কর্নফ্লাওয়ার।

ব্যবহার: ত্বক স্ক্রাব করার পরে মুখ, গলা, ঘাড় এমনকি হাত পায়েও ব্যবহার করা যেতে পারে। প্যাক ব্যবহারের পর ২০ মিনিট অপেক্ষা করে সাধারণ পানি(Water) দিয়ে ধুয়ে ফেলতে হবে। ত্বকে কালো দাগ বা রোদেপোড়াভাব আছে এমন জায়গায় প্যাকটি নিয়মিত ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

উপকারিতা: প্রাকৃতিক উপকরণে তৈরি প্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, বলিরেখা(Wrinkle line) ও রংয়ের সামঞ্জস্যহীনতা কমাতে সহায়তা করে। সপ্তাহে কমপক্ষে তিনবার নিয়মিত ব্যবহার করা হলে এর ভালো ফলাফল পাওয়া যাবে বলে জানান, শিবানি দে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

ত্বক ভালো রাখার জন্য ঘরোয়া স্ক্রাব

গরম তো এসেই গেল। প্রচণ্ড গরমে ত্বকের অত্যধিক সেবাম উৎপাদনের ফলে ত্বক (Skin) তৈলাক্ত হয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *