Home / রান্না ঘর / বিশেষ দিনে তৈরি করুন রেড ভেলভেট কেক

বিশেষ দিনে তৈরি করুন রেড ভেলভেট কেক

কেক(Cake) খেতে কে না পছন্দ করেন। বিশেষ দিন উদযাপনে কেক না থাকলে কি চলে? ভ্যালেন্টাইন’স ডে তে অনেকেই প্রিয়জনকে পছন্দের খাবার নিজ হাতে তৈরি করে খাওয়ান। আপনিও যদি তাদের মধ্যে একজন হন, তাহলে প্রিয়জনকে চমকে দিতে আজ ঘরেই তৈরি করুন রেড ভেলভেট কেক(Red velvet cake)। জেনে নিন এর সহজ রেসিপি-রেড ভেলভেট কেক

বিশেষ দিনে তৈরি করুন রেড ভেলভেট কেক

উপকরণ
১. ময়দা ১ কাপ কেকের জন্য
২. সয়াবিন তেল ১/৪ কাপ
৩. চিনি ১/৪ কাপ
৪. বেকিং পাউডার ১ চা চামচ
৫. গুঁড়া দুধ ১ টেবিল চামচ
৬. ফুড কালার আধা চা চামচ
৭. ডিম ৩টি
৮. ভ্যানিলা অ্যাসেন্স আধা চা চামচ ও
৯. কোকো পাউডার আধা কাপ।

ফ্রস্টিংয়ের জন্য
১. আইসিং সুগার ১০০ গ্রাম
২. মাখন ১০০ গ্রাম ও
৩. চকলেট পাউডার আধা কাপ।

পদ্ধতি
প্রথমে ডিম ভেঙে এর সাদা অংশ ভালো করে বিট করুন। ফোম হয়ে এলে চিনি মিশিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। চিনি গললে ডিমের কুসুম আরও ২ মিনিট বিট করুন।

এবার চেলে রাখা বেকিং পাউডার, ময়দা, গুঁড়া দুধ(Powdered milk), তেল, ভ্যানিলা এসেন্স ও ফুড কালার একসঙ্গে মিশিয়ে নিন। ওভেন আগে থেকেই প্রি-হিট করুন ১৭৫ ডিগ্রিতে।

এরপর ওভেনে ২৫ মিনিট বেক করুন। ফ্রস্টিংয়ের জন্য আইসিং পাউডার, কোকো পাউডার(Cocoa powder), মাখন বিটার মেশিনে ভালো করে বিট করুন।

এবার বেক করা কেক ঠান্ডা করে উপর থেকে কেটে নিন। তারপর মাঝখানে কেটে তাতে ফ্রস্টিং দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন নজরকাড়া রেড ভেলভেট কেক(Red velvet cake)।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চকলেট বিস্কুট

চকলেট বিস্কুট তৈরির রেসিপি শিখে নিন

প্রতিদিনের খাবারের তালিকায় বিস্কুট (Biscuit) তো থাকেই। অতিথি এলে চায়ের সঙ্গে বিস্কুট, অফিসে-আড্ডায় বিস্কুট সব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *