Home / রান্না ঘর / খেজুর গুড়ের পায়েস রান্নার রেসিপি

খেজুর গুড়ের পায়েস রান্নার রেসিপি

খেজুর গুড়ের পায়েস রান্নার রেসিপি। বাংলার খাদ্যসংস্কৃতির ঐতিহ্যর সাথে শীতের খেজুরের রস(Date juice) আর খেজুরের গুড় ওতপ্রতভাবে জড়িত। শীত এলেই খেজুর গুড়ের তৈরি পিঠা পুলির কদর বেড়ে যায়। তবে এ সময়ে পোলাও চালের মম গন্ধের সাথে গুড়ের মিষ্টি সুঘ্রাণযুক্ত এক বাটি পায়েশেই মন আটকে যায়। দেখে নিন কীভাবে রাঁধবেন খেজুর গুড়ের পায়েশ।খেজুর গুড়ের পায়েস

খেজুর গুড়ের পায়েস রান্নার রেসিপি

খেজুর গুড়ের পায়েশ তৈরিতে যা লাগবে

১. এক কাপ পোলাও চাল।

২. তিন কাপ ঘন দুধ(Milk)।

৩. দুই কাপ হেভি ক্রিম।

৪. চারটি সবুজ এলাচ।

৫. একটি তেজপাতা।

৬. এক মুঠো কিশমিশ(Raisins)।

৭. এক মুঠো কাজু বাদাম।

৮. ৭-৮ টেবিল চামচ খেজুর গুড় (মিষ্টি স্বাদের উপর বেশি বা কম হবে)।

খেজুর গুড়ের পায়েশ যেভাবে তৈরি করতে হবে

পোলাও চাল(Pulao rice) পানিতে ধুয়ে ৩০ মিনিটের জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর বড় কড়াইতে দুধ ও ক্রিম জ্বাল দিয়ে এতে তেজপাতা দিয়ে বলক আনতে হবে এবং বারবার নাড়তে হবে। নাড়ার মাঝে জ্বাল কমিয়ে দিয়ে দুধ ঘন করে আনতে হবে।

এবারে চাল থেকে পানি ছেঁকে চালগুলো দুধে দিয়ে দিতে হবে এবং জ্বাল আরও কিছুটা কমিয়ে নাড়তে হবে। খেয়াল রাখতে হবে কড়াইতে যেন লেগে না যায়।

এভাবে ১০ মিনিট নাড়ার পর এতে খেজুর গুড় ও এলাচ গুঁড়া দিয়ে আরও ১৫ মিনিট নাড়তে হবে। চাল সিদ্ধ হয়ে দুধ টেনে আসলে এতে কাজুবাদাম(Almonds) ও কিশমিশ দিয়ে নামিয়ে নিতে হবে। ঠান্ডা হয়ে আসলে পরিবেশন করতে হবে খেজুর গুড়ের পায়েশ।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চকলেট বিস্কুট

চকলেট বিস্কুট তৈরির রেসিপি শিখে নিন

প্রতিদিনের খাবারের তালিকায় বিস্কুট (Biscuit) তো থাকেই। অতিথি এলে চায়ের সঙ্গে বিস্কুট, অফিসে-আড্ডায় বিস্কুট সব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *