Home / স্বাস্থ্য টিপস / বসে না দাঁড়িয়ে কীভাবে পানি পান স্বাস্থ্যের জন্য উপকারী? জেনে নিন

বসে না দাঁড়িয়ে কীভাবে পানি পান স্বাস্থ্যের জন্য উপকারী? জেনে নিন

পানি(Water) পান শরীরের জন্য খুবই জরুরি। তাই দিনে পর্যাপ্ত পরিমাণ পাণি পান করতেই হয়। বেশিরভাগ মানুষই দাঁড়িয়ে পানি পান করেন। শুধু খাবার(Food) খাওয়ার সময়ই বসে পাণি পান করা হয়। তবে এক্ষেত্রে দাঁড়িয়ে না বসে পাণি পান শরীরের জন্য ভালো? এই নিয়ে বিতর্ক রয়েছে।পানি

বসে না দাঁড়িয়ে কীভাবে পানি পান স্বাস্থ্যের জন্য উপকারী? জেনে নিন

বিশেষজ্ঞদের একাংশ বলছেন দাঁড়িয়ে পাণি পান করার অভ্যাস শরীরের বিভিন্ন অঙ্গে খারাপ প্রভাব(Effect) পড়ে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই সতর্ক থাকতে হবে ।

দাঁড়িয়ে পানি পান করা ঠিক নয় যে কারণে
আয়ুর্বেদ(Ayurveda) চিকিৎসা অনুযায়ী, কোনও মানুষের দাঁড়িয়ে পাণি করা উচিত নয়। কারণ দাঁড়িয়ে পাণি পান করলে পেটের উপর বিশাল চাপ পড়ে। দাঁড়িয়ে পাণি পানে করলে পাকস্থলীতে দ্রুত পাণি পৌঁছায়। এতে খাদ্যনালীতেও সমস্যা দেখা দেয়। ফলে পাকস্থলী, হজমের অন্যান্য অংশও ক্ষতিগ্রস্ত হয়। এই বিষয়টি মাথায় রাখতে হবে।

কেন বসে পানি পান করতে হবে?
বসে পাণি পান করলে শরীরের বেশি উপকার হয়। বসে পাণি পান করলে শরীর ঠিক মতো পানি(Water) গ্রহণ করে। এর ফলে কোষেকোষে পৌঁছে যায় পাণি। এমনকী বাড়তি পাণি শরীরের ক্ষতিকারক পদার্থ নিয়ে বাইরে বেরিয়ে যায়। তাই প্রতিটি মানুষেরই বসে পানি পান করা উচিত।

দাঁড়িয়ে পানি পানে যেসব সমস্যা দেখা দেয়-
আর্থ্রাইটিস বাড়ে- বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দাঁড়িয়ে পাণি পান করলে হাড়ে এসেও চাপ পড়ে। এরফল ভোগ করে মানুষ। এক্ষেত্রে যাদের আর্থ্রাইটিসের(Arthritis) সমস্যা রয়েছে তারা বেশি সমস্যায় পড়েন।

কিডনিতে চাপ পড়ে- দাঁড়িয়ে পাণি পান করলে কিডনিতেও পড়ে চাপ। কিডনিকে বেশি কাজ করতে হয়। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক থাকতে হবে।

পেটের সমস্যা- দাঁড়িয়ে পাণি পান করলে পাকস্থলীতে বিশাল চাপ পড়ে। এমনকী হজমেও সমস্যা দেখা দেয় । তাই যাদের গ্যাস বা হজমের অন্যান্য সমস্যা রয়েছে তাদের কোনওভাবেই দাঁড়িয়ে পাণি পান করা ঠিক নয়।

ফুসফুসের সমস্যা- দাঁড়িয়ে পাণি পান করার সময় শ্বাসনালীর মাধ্যমে অক্সিজেন(Oxygen) গ্রহণের কাজ বন্ধ হয়ে যায়। এর প্রভাব পড়ে ফুসফুসে। তাই অবশ্যই ফুসফুসের সমস্যা দূরে রাখতে বসে পানি পান করতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *