Home / স্বাস্থ্য টিপস / রসগোল্লা খাওয়ার রয়েছে ৩টি উপকারিতা

রসগোল্লা খাওয়ার রয়েছে ৩টি উপকারিতা

রসগোল্লা (Rasgolla) খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বাঙালি বাড়িতে রসগোল্লা খাওয়ার চল তো আছেই, তা নিয়ে গল্পেরও শেষ নেই। এত আহ্লাদ খুব কম খাবার নিয়েই রয়েছে বাঙালিদের মধ্যে। অতিথি আপ্যায়নই হোক কিংবা টুকটাক মুখমিষ্টি, রসগোল্লার(Rasgolla) জুড়ি মেলা ভার। কিন্তু নিয়মিত রসগোল্লা খেলে কী হয়? সে কথা কেউ ভেবে দেখেছেন কি?রসগোল্লা

রসগোল্লা খাওয়ার রয়েছে ৩টি উপকারিতা

অনেকেই এক কথায় হয়তো বলে দেবেন, অত রসে ভরা মিষ্টি শরীরে ক্ষতিই করে। রক্তে শর্করার মাত্রা বাড়ায়। কিন্তু তা-ই যদি হবে, তবে পেটের গোলমালে গরম রসগোল্লা (Rasgolla) খাওয়ার চল কী করে এল? শুধু কি এটুকুই, নাকি আরও গুণ রয়েছে বাঙালির সাধের রসগোল্লার মধ্যে?

চলুন জেনে নেয়া যাক কী কী গুণ রয়েছে রসগোল্লার-

>> রক্তল্পতার সমস্যা থাকলে, নিয়মিত একটি করে রসগোল্লা খাওয়া ভালো। কারণ এই মিষ্টি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

>> ছানার তৈরি এই মিষ্টিতে অনেকটা পরিমাণ প্রোটিন (Protein) থাকে। ফলে নানা ধরনের রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে এই মিষ্টি।

>> রসগোল্লায় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। এটি রক্তচাপ (Blood pressure) নিয়ন্ত্রণ করে। ফলে হৃদ্‌রোগের আশঙ্কা কমায়। হার্টের অন্যান্য সমস্যাও কমাতে পারে।

তার মানে এই নয় যে আপনি যখন খুশি তখন কয়েকটি করে রসগোল্লা খেয়ে নেবেন? তেমন কিন্তু একেবারেই নয়। অন্য যেকোনো খাদ্যের মতোই এই মিষ্টিও খেতে হবে মেপে। ডায়াবেটিসের (Diabetes) মতো শারীরিক কোনো সমস্যা থাকলে, খাওয়ার আগে নিতে হবে চিকিৎসকের পরামর্শ।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *