Home / লাইফস্টাইল / এক বছর মশা মুক্ত ঘর রাখতে খরচ করুন মাত্র ৫ টাকা

এক বছর মশা মুক্ত ঘর রাখতে খরচ করুন মাত্র ৫ টাকা

আমাদের বাড়িতে অনেক সময় মশার উপদ্রব যথেষ্ট পরিমাণে বেড়ে যায় । সেক্ষেত্রে আমরা বিভিন্ন মশা(Mosquitoes) মারা ধুপ বা ইলেকট্রিক কয়েল এর ব্যবহার করে থাকি। কিন্তু ইলেকট্রিক কয়েল(Electric coil) মশা মারা ধুপ থেকে যে সমস্ত গ্যাস নির্গত হয় সেগুলি আমাদের স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকর । তাই অনেকে সেগুলি ব্যবহার করতে চায় না । এ পাশাপাশি মশার ডেকে আনে ডেঙ্গু(Dengue) এর মত রোগ । তাহলে উপায় কি সেই উপায় বলবো আজকের প্রতিবেদন।মশা

এক বছর মশা মুক্ত ঘর রাখতে খরচ করুন মাত্র ৫ টাকা

জৈব গত প্রক্রিয়া দিয়ে অনেকে মশা(Mosquitoes) তাড়ানোর এই উপায়টি জানেন না । এই উপায়টি তৈরি করতে আপনাকে বাজারে ২০ টাকা খরচা করতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে এবং এটি চলবে প্রায় এক মাসের মত ।

আসুন দেখে নিই কিভাবে তৈরি করব এই উপাদানটি। এবং আগে থেকেই বলে রাখি এর সাইড ইফেক্ট নেই অর্থাৎ শরীরের কোন ক্ষতি করে না । তাই আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন।

এর পাশাপাশি আপনাদেরকে জানিয়ে রাখি আমরা মশা(Mosquitoes) মারার জন্য যে সমস্ত কয়েল বা ইলেকট্রিক কয়েল ব্যবহার করি সেগুলো ক্ষতিকর আমাদের স্বাস্থ্যের পক্ষে । এক গবেষণায় জানানো হচ্ছে যে যদি ৮ ঘন্টা আপনি কোন কয়েল জ্বালিয়ে রাখেন তাহলে সেটি ১৪০ টি সিগারেটের ধোঁয়া উৎপন্ন করে যেটি সরাসরি আপনার মধ্যে শোষিত হয় ।।

যা আপনার হার্ট ফুসফুস কে এবং শ্বাসনালী ক্ষতিগ্রস্ত করতে থাকে । তাই জৈবিক প্রক্রিয়া তে এক বছর টানা মশামুক্ত ঘরে রাখার জন্য এই পদ্ধতি অবলম্বন করুন।

প্রথমে আপনাকে একটি মাটির প্রদীপ নিয়ে নিতে হবে এবং তার মধ্যে দিতে হবে এক চামচ রসুন বাটা(Garlic paste) । এবং তার মধ্যে যোগ করতে হবে কিছুটা পরিমাণ তেজপাতা গুড়ো এবং সামান্য পরিমাণ কর্পূর গুড়ো । সমস্ত উপকরণ গুলি কে ভাল করে মিশিয়ে তার মধ্যে দিয়ে দিন সরষের তেল।

অর্থাৎ সমস্ত উপকরণ গুলি যাতে সরষের তেলের মধ্যে নিম-জ্জিত অবস্থায় থাকে। এরপর একটি সলতে যোগ করে দিন তার মধ্যে। এবং প্রদীপটি ধরিয়ে দিন । এর ফলে যে ধোঁয়া নির্গত হবে সেখান থেকে আপনার বাড়ির আনাচে-কানাচে থাকা মশা(Mosquitoes) বাড়ির বাইরে চলে যাব। এতে আপনার শরীরও কিছু ক্ষ-তি হবে না।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

দিনের বেলায় ঘুম

দিনের বেলায় ঘুম স্বাস্থ্যের পক্ষে ভালো নাকি খারাপ? জানুন বিস্তারিত

এমন অনেক মানুষ আছে যারা বিকেল বেলায় ঘুমানো ছাড়া থাকতেই পারেন না। এভাবে একটা সময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *