Home / লাইফস্টাইল / বেশি লবণ খাওয়ার অভ্যাস বাড়াচ্ছে অকাল মৃত্যুর ঝুঁকি

বেশি লবণ খাওয়ার অভ্যাস বাড়াচ্ছে অকাল মৃত্যুর ঝুঁকি

বেশি লবণ খাওয়ার অভ্যাস বাড়াচ্ছে অকাল মৃত্যুর ঝুঁকি। বিশ্বব্যাপী যে কম বয়সে মৃত্যুর হার বাড়ছে, তার অধিকাংশই অতিরিক্ত সোডিয়াম (Sodium) গ্রহণের কারণে ঘটছে। সম্প্রতি এমনই তথ্য প্রকাশ্যে এনেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। পরিমাণ মতো লবণ দিয়ে রান্না করলেও খাওয়ার সময়ে পাতে একটু লবণ না হলে চলে না। খাবারের সঙ্গে না মাখলেও লবণ (Salt) নিয়ে খেতে বসার অভ্যাস অনেকেরই রয়েছে। রান্নায় লবণ কম হলে মুখে খাবার রোচে না। কিন্তু অতিরিক্ত লবণ খাওয়ার যে ক্ষতিকর দিক রয়েছে, তা জানেন তো? বিশ্বব্যাপী যে মৃত্যুর হার (Death rate), তার অধিকাংশই অতিরিক্ত সোডিয়াম গ্রহণের কারণে ঘটছে, সম্প্রতি এমনই একটি তথ্য প্রকাশ্যে এনেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।বেশি লবণ খাওয়ার অভ্যাস

বেশি লবণ খাওয়ার অভ্যাস বাড়াচ্ছে অকাল মৃত্যুর ঝুঁকি

সোডিয়াম শরীরের প্রয়োজনীয় পুষ্টি (Nutrition) উপাদানগুলির একটি। তবে অত্যধিক পরিমাণে সোডিয়াম শরীরে প্রবেশ করলে হিতে বিপরীত হতে পারে। সাম্প্রতিক কালে হৃদ্‌রোগ বাড়ছে। কম বয়সেও স্ট্রোক, হার্ট অ্যাটাক (Heart attack) হয়ে অকালমৃত্যুর ঘটনা হালে কম ঘটেনি। অস্বাস্থ্যকর জীবনযাত্রা, বাইরের খাবার খাওয়ার প্রতি তীব্র ঝোঁক, শরীরের যত্ন না নেওয়া— এই কারণগুলি হার্ট অ্যাটাক এবং হৃদ্‌রোগের নেপথ্য রয়েছে অবশ্যই। তবে এই আকস্মিক বিপদের একটি কারণ অবশ্যই হতে পারে শরীরে অত্যধিক পরিমাণে সোডিয়ামের প্রবেশ।

লবণ হল সোডিয়ামের অন্যতম উৎস। ‘ইউরোপিয়ান হার্ট জার্নাল’-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, কাঁচা লবণ (Salt) খাওয়ার অভ্যাস মৃত্যুর ঝুঁকি প্রায় ২৪ শতাংশ বাড়িয়ে দিতে পারে। ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’-র নির্দেশিকায় বলা হয়েছে, দিনে পাঁচ গ্রামের বেশি লবণ খাওয়া স্বাস্থ্যকর নয়। বিভিন্ন সমীক্ষায় উঠে এসেছে, ভারতীয়দের খাদ্যতালিকায় ১১ গ্রামের বেশি লবণ থাকে। প্রতি দিনের এই খাদ্যাভ্যাসে বাড়ছে মৃত্যুর ঝুঁকি।

অনেকেই রোগের হাত থেকে বাঁচতে কম সোডিয়াম দেওয়া লবণ রান্নায় ব্যবহার করেন! কিন্তু সেটা কি আদৌ স্বাস্থ্যকর?

পরিমিত মাত্রায় কম সোডিয়াম দেওয়া লবণ খাওয়া যেতেই পারে। তবে এ প্রকার লবণ ব্যবহারের সময়ে স্বাদ বাড়ানোর জন্য অনেকেই একটু বেশি লবণ (Salt) দিয়ে ফেলেন। সে ক্ষেত্রে আর লাভের লাভ কিছুই হয় না! পুষ্টিবিদদের মতে, যে সব লবণে সোডিয়াম কম থাকে, সেগুলিতে আবার পটাশিয়ামের মাত্রা বেশি। পাটাশিয়াম (Potassium) শরীরের পক্ষে ক্ষতিকর নয়। তবে যে কোনও খনিজই শরীরে বেশি মাত্রায় জমতে থাকলে সমস্যা বাড়ে। শরীরে পটাশিয়াম বেশি গেলে কিডনির উপর প্রভাব পড়ে। তাই কিডনির সমস্যা (Kidney problem) থাকলে কম সোডিয়াম দেওয়া লবণ না খাওয়াই ভাল।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেয়ে পটানোর

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন। জীবনে একজন সঙ্গী কে না চায়! অনেক সময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *