Home / লাইফস্টাইল / তীব্র গরমের মধ্যে শরীর ঠান্ডা রাখবেন যেভাবে

তীব্র গরমের মধ্যে শরীর ঠান্ডা রাখবেন যেভাবে

এই গরমে সুস্থ থাকাটাই এখন চ্যালেঞ্জের বিষয়। ছোট-বড় সবাই গরমে অতিষ্ঠ। কীভাবে গরমে শরীর ঠান্ডা রাখা যায়, এখন সে কৌশল খুঁজছেন কমবেশি সবাই। তবে আবহাওয়া (Weather) গরম হওয়ার পাশাপাশি এমন কিছু খাবার আছে যা খেলে শরীর গরম হতে পারে। ফলে প্রচণ্ড গরম লাগতে পারে। শরীরের উচ্চ তাপের পেছনের কারণ যে কোনো কিছু হতে পারে।শরীর ঠান্ডা

তীব্র গরমের মধ্যে শরীর ঠান্ডা রাখবেন যেভাবে

প্রাপ্তবয়স্কদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা সাধারণত প্রায় ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট, যদিও ব্যক্তি থেকে ব্যক্তিতে তারতম্য হতে পারে। বিশেষজ্ঞদের মতে, একজন ব্যক্তির শরীরের তাপমাত্রা (Temperature) সারা দিন ওঠানামা করতে পারে।

শারীরিক কার্যকলাপ, হরমোনের ওঠানামা ও পরিবেশগত তাপমাত্রাসহ অনেক কারণ দ্বারা প্রভাবিত হতে পারে শরীরের তাপমাত্রা। শরীর ঠান্ডা রাখার একমাত্র উপায় হলো সারাদিন হাইড্রেটেড থাকা।

এ বিষয়ে মুম্বাইয়ের অ্যাপোলো হসপিটালের কনসালটেন্ট ইন্টারনাল মেডিসিনের বিশেষজ্ঞ ডা. ভরত আগরওয়াল পরামর্শ দিয়েছেন কীভাবে প্রচণ্ড গরমে শরীরের তাপমাত্রা কমানো যায়-

হাইড্রেট থাকা জরুরি
প্রচুর পানি ও অন্যান্য তরলজাতীয় পান করা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। এমনকি ডিহাইড্রেশন (Dehydration) বা পানিশূন্যতা রোধ করতে পারে। তাই তরল খাবার ও পর্যাপ্ত পানি পান করা জরুরি।

ঢিলেঢালা পোশাক পরুন
এই গরমে সুতি বা লিনেন দিয়ে তৈরি হালকা ও ঢিলেঢালা পোশাক পরুন, যাতে শরীরের ভেতরে বাতাস চলাচল করতে পারে। জর্জেট কিংবা সিল্কের কাপড় না পরাই ভালো এই গরমে। সবচেয়ে স্বস্তি মিলবে সুতি কাপড়ে। শরীর ঠান্ডা রোখতে পোশাক ও এর রং নির্বাচনেও সতর্ক থাকতে হবে।

ছাড়াযুক্ত স্থানে থাকুন
ভরদুপুরে বাইরে বের হওয়া এড়িয়ে চলুন। জরুরি কোনো কাজে বের হতে হলে, যতটা সম্ভব ছায়াযুক্ত স্থানে থাকুন। সঙ্গে ছাতা রাখুন সব সময়। আর ঠান্ডা কোনো জায়গা পেলে সেখানে বসে বিশ্রাম (Rest) নিন। না হলে তীব্র গরমে অসুস্থ হয়ে পড়তে পারেন।

কঠিন ব্যায়াম করবেন না
গরমে অতিরিক্ত ব্যায়াম কিন্তু বিপজ্জনক হতে পারে। যখন কোনো ব্যক্তি উচ্চ তীব্রতায় ব্যায়াম (Exercise) করেন, তখন তাদের শরীরে বিপাক ও পেশী কার্যকলাপ বেড়ে আরও তাপ উৎপন্ন হয়। তাই কম তীব্রতার ব্যায়াম করুন, তাহলে শরীর বেশি গরম হবে না আর আপনিও ঠান্ডা থাকবেন। সবচেয়ে ভালো হয় নিয়মিত হাঁটা ও ফ্রিহ্যান্ড এক্সারসাইজ করা।

ঠান্ডা পানিতে গোসল করুন
ঠান্ডা পানিতে গোসল করলে শরীরের তাপও কমে দ্রুত। অতিরিক্ত গরম লাগলে দিনে ২-৩বার গোসল বা শরীর ধুয়ে ফেলুন। এতে স্বস্তি মিলবে। তবে বরফ ঠান্ডা পানিতে আবার গোসল করবেন না, তাহলে হঠাৎ শরীরের তাপমাত্রা কমে যাওয়ায় রক্তচাপও কমতে পারে। যা স্বাস্থ্যগত সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

ঠান্ডা ভাঁপ নিন
কপাল, ঘাড় বা শরীরের অন্যান্য অংশে বরফ সেঁক নিলে স্বস্তি মিলবে। এজন্য ভেজা তোয়ালে বা রুমালে বরফ নিয়ে শরীরের বিভিন্ন স্থানে সেঁক নিতে পানে। এতে কারণে শরীরের তাপ কমবে ও অতিরিক্ত ঘামির সমস্যাও কমবে।

ঠান্ডা খাবার খেতে হবে
এই গরমে খাবার নির্বাচনে সতর্ক থাকতে হবে। ভুল খাবার খেলে শরীরের তাপ বাড়তে পারে। শরীর ঠান্ডা রাখতে শীতল বৈশিষ্ট্যপূর্ণ খাবার গ্রহণ করতে হবে। এ সময় তরমুজ, শসা (Cucumber) বা পুদিনা পাতা নিয়মিত পান করতে পারেন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেয়ে পটানোর

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন। জীবনে একজন সঙ্গী কে না চায়! অনেক সময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *