Home / ত্বকের যত্ন / গরমে তৈলাক্ত ত্বক আরও তেলতেলে দেখায়, কী করব?

গরমে তৈলাক্ত ত্বক আরও তেলতেলে দেখায়, কী করব?

চেহারার জন্য ভিটামিন সি–সমৃদ্ধ সিরাম এবং হায়ালুরনিক অ্যাসিডসমৃদ্ধ কসমেটিক ব্যবহার করা যেতে পারে। ত্বকে ভালো মানের সানব্লক লাগাবেন। তৈলাক্ত ত্বক (Oily skin) গরমকালে আরও বেশি তৈলাক্ত হয়ে যায়। কারণ, গরমে ত্বক ঘামে বেশি। আর ঘামের একটি বড় অংশই তেল বা সিবাম, যার কারণে মুখ আরও তৈলাক্ত হয়ে যায়। এ সমস্যা থেকে বাঁচতে গরমকালে ত্বক (Skin) নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। না হলে অতিরিক্ত তেল, ময়লা এবং মৃত কোষ মিলে ঘর্মগ্রন্থির মুখ বন্ধ হয়ে যাবে। বেশি বেশি ব্রণের সৃষ্টি হবে। যাদের ব্রণের সমস্যা আছে, তাদের তেল আছে, এমন মেকআপ নেওয়া থেকে বিরত থাকা ভালো। বরং তাদের জন্য মিনারেলভিত্তিক ফাউন্ডেশন বা ফেস পাউডার (Face powder) মানানসই।তৈলাক্ত ত্বক

গরমে তৈলাক্ত ত্বক আরও তেলতেলে দেখায়, কী করব?

তৈলাক্ত এবং অধিক মসলাযুক্ত তেলে ভাজা খাবার যেমন সমুচা বা পাকোড়া, মুরগিভাজা, ফ্রেঞ্চফ্রাই ইত্যাদি না খেয়ে বেকড বা সেদ্ধ সমুচা/পাকোড়া বা মম খাওয়া ভালো। অতিরিক্ত শর্করা এবং চর্বিসমৃদ্ধ খাবার যেমন রসগোল্লা, সন্দেশ, বালুশাই, পেস্ট্রি না খেয়ে দুধ (Milk) দিয়ে তৈরি ঘরে বানানো হালকা মিষ্টিজাতীয় খাবার যেমন দই, পুডিং, পায়েস ইত্যাদি খাবার খেতে পারেন। অতিরিক্ত চর্বিসমৃদ্ধ খাবার যেমন পরোটা, লুচি, মোগলাই, কাবাব, পোলাও, রোস্ট, রেজালা না খেয়ে রুটি দিয়ে মুরগি, গরু বা খাসির বেকড বা গ্রিল করা মাংস খাওয়া উচিত। তার সঙ্গে প্রচুর পানি পান ও ফলমূল খেতে পারলে ভালো।

ত্বকের ধরন বুঝে ফেস মাস্ক (Face Mask) বা এক্সফলিয়েটর ব্যবহার করা যেতে পারে। ব্রণপ্রবণ ত্বকে জেলভিত্তিক ময়েশ্চারাইজার ভালো। দিনের বেলায় বাইরে যেতে হলে সূর্যরশ্মির প্রকোপ থেকে বাঁচার জন্য সানস্ক্রিন ব্যবহার করুন। তবে গরমকালে তৈলাক্ত ত্বকে ক্রিমের বদলে সানস্ক্রিন লোশন বা পাউডার ব্যবহার করা যেতে পারে।

যে নিয়মগুলো অনুসরণ করলে সব সময় ত্বক উজ্জ্বল দেখাবে—

১. ত্বক উজ্জ্বল ও সতেজ দেখাতে হলে শীত–গ্রীষ্ম–বর্ষানির্বিশেষে পর্যাপ্ত পানি পান করবেন।

২. ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

৩. অতিরিক্ত শর্করা, লবণাক্ত খাবার এবং ফলমূলের কনসেনট্রেটেড জুস বর্জন করা উচিত।

৪. অ্যান্টি–অক্সিডেন্ট বেশি আছে, এমন শাকসবজি (Vegetable) ও ফলমূল বেশি করে খেতে হবে।

৫. দৈনিক সাত-আট ঘণ্টা ভালো ঘুম দরকার।

৬. দিনের বেলায় কম সময় রোদে থাকা উচিত। রোদে বের হলে ছাতা, টুপি ও সানগ্লাস ব্যবহার করুন। ত্বকে ভালো মানের সানব্লক লাগাবেন।

৭. রাতে ঘুমানোর আগে আই কেয়ার ক্রিম ব্যবহার করুন। এতে চোখের নিচ বিবর্ণ হবে না।

৮. চেহারার জন্য ভিটামিন সি–সমৃদ্ধ সিরাম এবং হায়ালুরনিক অ্যাসিডসমৃদ্ধ কসমেটিক ব্যবহার করা যেতে পারে।

৯. দুই–তিন ঘণ্টা পরপর পানি দিয়ে মুখমণ্ডল ধোয়া উচিত।

১০. সব ধরনের মানসিক চাপ (Stress) থেকে দূরে থাকুন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মুখ

অতিরিক্ত মুখ ঘামলে যা করবেন

শরীর ততটা না ঘামলেও অতিরিক্ত মুখ ঘামার সমস্যায় অনেকেই ভোগেন। আর রোদে বের হলে তো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *