Home / স্বাস্থ্য টিপস / প্রতিদিন পুষ্টির চাহিদা মেটাতে যেসব খাবার খাওয়া উচিত

প্রতিদিন পুষ্টির চাহিদা মেটাতে যেসব খাবার খাওয়া উচিত

প্রতিদিন পুষ্টির চাহিদা মেটাতে যেসব খাবার খাওয়া উচিত। সুস্থ থাকতে নানান পদের পুষ্টিকর (Nutritious) খাবার খেতে হয়। একেক পুষ্টি উপাদান দেহে একেক কাজ করে। তাই সুস্থ থাকতে সব ধরনের পুষ্টি উপাদান গ্রহণ করা জরুরি। সুষম খাদ্যাভ্যাস দেহে পর্যাপ্ত পুষ্টি যোগায় এবং কার্যকর রাখতে সহায়তা করে। পুষ্টির অভাব নানারকম স্বাস্থ্যঝুঁকি বাড়ায়। মুম্বাইয়ের ডা. এলএইচ হিরানন্দানি হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ডা. রিচা আনান্দ বলেন, “দেহ সক্রিয় রাখতে ও সার্বিকভাবে সুস্থ থাকতে প্রতিটা পুষ্টি উপাদানই গুরুত্বপূর্ণ।”পুষ্টির চাহিদা

প্রতিদিন পুষ্টির চাহিদা মেটাতে যেসব খাবার খাওয়া উচিত

১। পালংশাক
পুষ্টিগুণে ভরপুর পালংশাকে আছে ভিটামিন এ, সি এবং কে- যা দৃষ্টিশক্তি, রোগ প্রতিরোধক ক্ষমতা (Immunity) বাড়ায় এবং রক্ত জমাট বাঁধতে সহায়তা করে- হেল্থশটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানান এই বিশেষজ্ঞ। এটা ফোলেইটের ভালো উৎস, যা কোষ বিভাজন ও গর্ভাবস্থায় ‘নিউরাল টিউব’য়ের ত্রুটি দূর করতে সহায়তা করে।

এই শাকে আছে লৌহ যা রক্ত সঞ্চালন উন্নত করে, পটাশিয়াম (Potassium) ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্য রক্ষা করে, হৃদস্বাস্থ্য ভালো রাখে এবং হজম এনজাইম সরবারহ করে হজমে সহায়তা করে ও পেট ভরা রাখে।

২। ব্রকলি
পুষ্টিকর উপাদান যেমন- ভিটামিন সি, কে এবং এ সমৃদ্ধ। এগুলো হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে এবং রক্ত জমাট বাঁধাতে প্রয়োজনীয়। এই সবজি ফোলেইট, আঁশ, পটাসিয়াম এবং অন্যান্য খনিজ উপাদান সমৃদ্ধ। এতে আছে ক্যালসিয়াম (Calcium) যা হাড় ও পেশি সুস্থ রাখতে সহায়তা করে।

৩। মিষ্টি আলু
আছে বিটা ক্যারোটিন নামক ভিটামিন, যা দৃষ্টি ক্ষমতা উন্নত করে ও ত্বক ভালো রাখে- জানান ডা. রিচা আনান্দ। এতে থাকা আঁশ হজমে সহায়তা করে এবং ভিটামিন সি (Vitamin C) অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মিষ্টি আলুতে থাকা ভিটামিন বি সিক্স মস্তিষ্ক উন্নত ও কার্যকর রাখতে সহায়তা করার পাশাপাশি পেট ভরা রাখতেও সহায়তা করে।

বিভিন্ন রকমের আঁশ সমৃদ্ধ খাবার শরীর সুস্থ রাখে। পালংশাক ও কপির তৈরি সালাদ বা স্মুদি, ব্রকলি ‘স্টির ফ্রাই’ করে মিষ্টি আলুর সঙ্গে খেলে হজম স্বাস্থ্য উন্নত রাখতে সহায়তা করে।

তবে এসব খাবার গ্রহণে অবশ্যই পরিমাণের দিকে খেয়াল রাখতে হবে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *