Home / স্বাস্থ্য টিপস / এখন গলা ব্যথা হলে যা করবেন

এখন গলা ব্যথা হলে যা করবেন

কয় দিন ধরে গলা ব্যথায় ভুগছেন সাজ্জাদ (ছদ্মনাম)। ঢোক গিলতে অসুবিধা হয়। ঠিকমতো খাওয়া-দাওয়া করতে পারছেন না। কথা বলতেও ব্যথা (Pain) বোধ হয়। এই গরমে গলায় মাফলার পেঁচিয়ে রাখতে হচ্ছে। ব্যাপারটি নিয়ে খুবই বিরক্ত তিনি। এমন বিরক্তিকর অবস্থায় যে কেউ পড়তে পারেন এখন। এই শীতের সঙ্গে অনেক সময়ই শরীর তাল মিলিয়ে উঠতে পারে না। ফলে এ সময় সর্দি-কাশি-গলা ব্যথার আশঙ্কা থাকে বেশি।গলা ব্যথা

এখন গলা ব্যথা হলে যা করবেন

কেন হয় গলা ব্যথা
গলা ব্যথার মূল কারণ সংক্রমণের ফলে সৃষ্ট প্রদাহ। টনসিল (Tonsil), নরম তালু, খাদ্যনালির ওপরের অংশ, জিহ্বার পেছনের অংশ প্রভৃতি অঙ্গ বিভিন্ন জীবাণুর সংক্রমণে সংক্রমিত হতে পারে। তা থেকেই হতে পারে গলা ব্যথা। এই গলা ব্যথা হয় আকস্মিক। এর সঙ্গে পেটে ব্যথা হতে পারে। এমনকি খাবারের প্রতি আগ্রহও কমে যেতে পারে। শিশু-কিশোররা এতে বেশি আক্রান্ত (Infected) হয়।

ভাইরাস ও অ্যালার্জির আক্রমণে গলা‘ব্যথা হতে পারে। শুষ্ক আবহাওয়ার জন্যও অনেকের গলায় খুসখুসে ভাব হয়, যা গলাব্যথার কারণ হতে পারে। প্রত্যক্ষ বা পরোক্ষ ধূমপান (Smoking), দূষিত বাতাস সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

গলা ব্যথা উপশমে যা করা যেতে পারে
হালকা গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে গড়গড়া করলে ভালো ফল পাওয়া যায়। গলা ব্যথায় চা অত্যন্ত কার্যকর উপশমকারী। আদা (Ginger), আদার রস, লবঙ্গ, মধু প্রভৃতিও বেশ আরামদায়ক। এসবের পাশাপাশি নিচের নির্দেশনাগুলো অনুসরণ করে দেখতে পারেন।

১। গলাকে পূর্ণ বিশ্রাম দিন। কথা বলা, চিৎকার করা থেকে যথাসম্ভব বিরত থাকুন।
২। ঠান্ডা পানি পান করবেন না। সব সময় কুসুম গরম পানি পান করুন। গরম স্যুপ, গরম পানির সঙ্গে লেবু বা মধু (Honey) মিশিয়ে খেলে বেশ আরাম পাবেন।
৩। চকলেট বা লজেনস চুষতে পারেন। গলা ব্যথা উপশমে সহায়ক হিসেবে কাজ করে এটি।

কখন চিকিৎসকের কাছে যাবেন
গলা ব্যথা হলে চিকিৎসকের নির্দেশনা ছাড়াই অনেকে ব্যথানাশক ওষুধ সেবন করেন। এটি একদমই ঠিক নয়। বিশেষ করে যাঁদের ডায়াবেটিস (Diabetes), হৃদ্‌রোগ বা কিডনির সমস্যার মতো দীর্ঘমেয়াদি কোনো রোগ আছে, তাঁদের জন্য যেকোনো ওষুধ খাওয়ার ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ লাগবেই। চিকিৎসকের শরণাপন্ন হতে হবে যখন—

১। শ্বাসকষ্ট হলে
২। ঢোক গিলতে কষ্ট হলে
৩।মুখ হা করতে এবং খাওয়া-দাওয়া করতে অসুবিধা হলে
৪। জ্বরের মাত্রা ১০১°ডিগ্রি ফারেনহাইটের ওপরে হলে
৫।  ঘাড়ে ব্যথা বা ঘাড় শক্ত হয়ে গেলে
৬। কানে ব্যথা হলে
৭। থু থু বা কাশির সঙ্গে রক্ত (Blood) বের হলে
৮। গলার ব্যথা এক সপ্তাহের বেশি সময় দীর্ঘ হলে
৯। গলার স্বরের পরিবর্তন হলে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *