Home / চুলের যত্ন / চুল পড়া বন্ধ করার সবচেয়ে সহজ উপায় জেনে নিন

চুল পড়া বন্ধ করার সবচেয়ে সহজ উপায় জেনে নিন

শীত এলেই শুরু হয়ে যায় চুলের নানান সমস্যা। চুল (Hair) রুক্ষ হয়ে যাওয়া, খুশকি, চুল পড়ার মতো সমস্যাগুলো যেন পিছু ছাড়তেই চায় না। এমনসব সমস্যার সমাধানে কিন্তু সহজ কিছু উপায় আছে, তা কি জানেন? চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি (Dandruff), চুল পড়ার মতো হাজারো সমস্যাকে জয় করতে এ শীতে প্রয়োজন চুলের বাড়তি যত্ন। আসুন জেনে নিই চুল পড়া বন্ধ করা যায় এমন কিছু সহজ উপায়–চুল পড়া

চুল পড়া বন্ধ করার সবচেয়ে সহজ উপায় জেনে নিন

চুল পড়া বন্ধ করার ৭টি উপায় নিচে দেওয়া হলো:

১। কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন: চুলে হাজার ধরনের কেমিক্যালের ব্যবহার বন্ধ করতে হবে। মাথায় সালফেট ও প্যারাবিনমুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। এ ক্ষেত্রে অয়েল বেজড বা কন্ডিশনার বেজড শ্যাম্পু ব্যবহার করতে পারলে এই শীতের আবহে সব থেকে ভালো কাজ করে।

২। ময়েশ্চারাইজার: শীতে এমন কন্ডিশনার (Conditioner) ব্যবহার করুন, যার মধ্যে ভালো পরিমাণে ময়েশ্চারাইজার রয়েছে। কেমিক্যালযুক্ত চুলের রং ব্যবহার করা বন্ধ করুন। এমন রং ব্যবহারে চুলের ময়েশ্চারাইজার কমে যায়। তাই এর পরিবর্তে হেনা ব্যবহার করতে পারেন। চেষ্টা করুন বাড়িতেই মেহেদি পাতা বেটে হেনা প্যাক (Henna Pack) বানিয়ে নিতে।

৩। মাথায় গরম পানি নয়: মাথায় গরম পানি নয়, স্বাভাবিক পানিই ভালো। তবেই ভালো থাকবে চুল (Hair)।

৪। হিট ব্যবহার বন্ধ: অনেক সময় হেয়ার স্টাইল করতে গিয়ে অনেকে হিট দেন। তবে এই অভ্যাস একেবারেই চলবে না। এভাবে হিট দিলে চুল আরও শুষ্ক হয়ে যাবে। তাই স্নানের পর স্বাভাবিক উপায়েই চুল শুকাতে দিন।

৫। শীতে প্রতিদিন মাথায় পানি নয়: মাথার ময়লা দূর করতে অনেকেই শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নেন প্রতিদিন। তবে শীতে রোজ রোজ শ্যাম্পু (Shampoo) করার প্রয়োজন নেই। সপ্তাহে দুবার এটি করতে পারেন। এর মাধ্যমে মাথায় থাকা প্রাকৃতিক সিরাম, অর্থাৎ যার মাধ্যমে চুল চকচকে দেখায়, তা চুলে উপস্থিত থাকবে। ফলে শীতেও চুল দেখাবে সুস্থ ও ঝলমলে।

৬। খাবার: শীতে মৌসুমি ফল, শাকসবজি বেশি করে খান। এসব খাবারে উপস্থিত ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিডেন্ট আপনাকে এবং সুরক্ষিত রাখবে আপনার চুলও।

৭। অয়েল ম্যাসাজ: নারকেল তেল, বাদাম তেল ও অলিভ অয়েল (Olive oil) মিশিয়ে নিয়ে তৈরি করুন একটি তেলের মিশ্রণ। তারপর সেই মিশ্রণ চুলে ও মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। একদিন পর চুল শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। আর খেয়াল করুন চুলের অবাক করা জেল্লা।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

চুল

গরমে চুল ভালো রাখার সহজ ৪টি উপায়

ঘরে-বাইরে সবখানেই রোদের তাপ। সঙ্গে আছে ধুলাবালুও। আবহাওয়ার এই চরম অবস্থার প্রভাব পড়ছে আমাদের চুলে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *