Home / চুলের যত্ন / চুলের সৌন্দর্য বাড়াতে ঘরোয়া উপায়

চুলের সৌন্দর্য বাড়াতে ঘরোয়া উপায়

চুলের সৌন্দর্য বাড়াতে ঘরোয়া উপায়। আপনার শরীর পর্যাপ্ত পুষ্টিগুণ রয়েছে কি-না, হজমশক্তি (Digestive power) ঠিকঠাক আছে কি-না, মানসিক চাপ কতটা বেশি, ঠিক মতো ঘুম হচ্ছে কি-না, হরমোনের গোলমাল হচ্ছে কি-না, এগুলোর ওপর নির্ভর করে চুলের স্বাস্থ্য কেমন হবে। সঙ্গে অবশ্যই চাই চুলের নিয়মিত যত্ন। কিন্তু সেই যত্নের জন্য নানা রকম নামিদামি হেয়ার প্রডাক্ট (Hair product) কেনার প্রয়োজন নেই। বরং রান্নাঘর থেকেই সহজে সব রকম সরঞ্জাম পেয়ে যাবেন। আসুন জেনে নিই কোনটা কোন কাজে লাগবে।চুলের সৌন্দর্য বাড়াতে

চুলের সৌন্দর্য বাড়াতে ঘরোয়া উপায়

১। ডিম : ডিম, দই আর মধু (Honey) মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। সামান্য ভেজা চুলে লাগিয়ে রাখুন ৩০ থেকে ৪০ মিনিট। এরপর কোনো ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এ প্যাক ব্যবহার করতে পারেন।

২। আমলকী : ২ টেবিল চামচ আমলকী গুঁড়ার সঙ্গে ক্যাস্টর অয়েল (Castor Oil) ও একটা ডিম মিশিয়ে একটা প্যাক বানান। আধ ঘণ্টা চুলে লাগিয়ে রেখে ধুয়ে ফেলবেন। আমলকীর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যা চুলের পক্ষে দারুণ উপকারী।

৩। নিমপাতা : নিমপাতা বেটে সেটা মাথার তালুতে লাগিয়ে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট পর একটা ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। মাথার তালু পরিষ্কার করার জন্য নিমপাতা খুবই কার্যকরী। চুল (Hair) পরিষ্কার থাকলে সেটা চুলের বৃদ্ধির জন্যও ভালো।

৪। লেবু : শ্যাম্পু করার পর লেবুর রস মাথায় লাগাতে পারেন। এরপর আর পানি দিয়ে ধোয়ার প্রয়োজন নেই। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে লেবুর রস (lemon juice) খুব ভালো কাজ করে। চুল মোলায়েম হয়।

৫। র-চা : লম্বা চুল (Hair) পেতে হলে লিকার চায়ের জল অবশ্যই ব্যবহার করবেন। ঠান্ডা চায়ের জল দিয়েই মাথা ধুয়ে নিন। সপ্তাহে একবার করতে পারলে উপকার পাবেন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

চুল পড়া

চুল পড়া বন্ধে জিংক সমৃদ্ধ খাবার খাবেন যেসব

চুল পড়া (Hair fall) বিড়ম্বনার অভিজ্ঞতা কমবেশি সবার আছে। বিশেষ করে শীতকালে এ বিড়ম্বনায় বেশি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *