Home / স্বাস্থ্য টিপস / দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায় জেনে নিন

দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায় জেনে নিন

সুন্দর হাসির জন্য ঝকঝকে সাদা দাঁতের বিকল্প নেই। তাই দাঁত সাদা ও ঝকঝকে করতে আমরা কত কিছুই না করি। সুন্দর দাতের সুন্দর হাসির জন্য আপনি পরিবার থেকে শুরু করে বন্ধুমহলে হয়ে উঠতে পারেন আকর্ষণীয়। কিন্তু আমরা অনেকেই দাঁতের যত্ন নিতে চাই না। আবার সুস্থ দাঁত (Healthy teeth) পেতে বছরে একবার ডেন্টিসের কাছে যাওয়ার কথা থাকলেও আমরা সাধারণত যাই না।কিন্তু সুন্দর দাঁতের যত্ন নিতে অবশ্যই বছরে একবার ডেন্টিসের কাছে যাওয়া উচিত।দাঁত

দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায় জেনে নিন

হলদে দাঁতের জন্য কেউ কেউ লোকজনের সামনে অস্বস্তিবোধ করেন। কিন্তু নিয়মিত একটু দাঁতের যত্ন (Dental Care) নিলেই এ সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। হলদে দাঁতকে ঝকঝকে করতে আছে ঘরোয়া উপায়।

আসুন জেনে নেই দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়।

১। লেবুর রস
দাঁত ঝকঝকে সাদা করতে লেবু বিকল্প নেই।লেবু আপনার হাতের কাছেই পাওয়া যায়। সাদা এক চিমটি লবণ ও কয়েক ফোঁটা লেবুর রস (Lemon juice) দিয়ে মাজলে দাত সাদা হয়। এছাড়া লেবুর খোসা দিয়ে আপনার দাত স্ক্রাবিং করতে পারেন। দেখবেন আপনার দাত সাদা ও ঝকঝকে হবে।

২। কমলার খোসা
দাঁত সাদা করতে কমলার খোসা জাদুর মতো কাজ করে।সকালে ঘুম থেকে উঠে কমলালেবুর খোসা দিয়ে দাঁত ঘষুন। এতে দাঁত (Teeth) আরো সাদা এবং শক্তিশালী হয়।

৩। মাশরুম
দাত সাদা করতে মাশরুম খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে পলিস্যাকারাইড থাকে, যা ব্যাকটেরিয়া ধ্বংস করে ও ডেন্টাল প্লাক হতে দেয় না।

৪। গ্রিন টি
এতে প্রচুর ফ্লুরাইড থাকে। এছাড়া এটি অ্যান্টিঅ্যাসিডিক হওয়ার কারণে দাঁতে হলুদ রং পড়তে বাধা দেয়।

৫। বেকিং পাউডার
দাত সাদা করতে বেকিং পাউডার বেশ কার্যকর। একটি ব্রাশ ভিজিয়ে নিয়ে পেস্টের সঙ্গে কিছুটা বেকিং পাউড়ার নিয়ে দাত মাজলে দাত হয় ঝকঝকে সাদা। সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত (Teeth) ব্রাশের সময় এটা করা যেতে পারে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *